মোংলায় সাবেক আওয়ামী লীগ নেতার ঘের নব্য আওয়ামী লীগ নেতার দখলে

বুধবার, ২১ জুলাই ২০২১

মোংলায় সাবেক আওয়ামী লীগ নেতার ঘের নব্য আওয়ামী লীগ নেতার দখলে
প্রতিকী ছবি

মোংলায় প্রবীণ আওয়ামী লীগ নেতা এমদাদুল হক শেখের শত বিঘার একটি লাভজনক চিংড়ি ঘের নানা কৌশলে দখলে নিয়েছেন সুন্দরবন ইউনিয়নের ১নং আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দীন ফকির। টানা ৬ মাস ধরে ঘেরের চিংড়িসহ বিভিন্ন জাতের অন্তত ২৫ লাখ টাকার মাছ বিক্রি করে দিয়েছেন। এ নিয়ে এলাকায় চাপা উত্তেজনা বিরাজ করছে। এ ঘটনায় বিভক্ত হয়ে পড়েছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

জানা গেছে, উপজেলার চিলা ইউনিয়নের দক্ষিণ হলদিবুনিয়া মৌজার শত বিঘা জমিতে চিংড়ি চাষ করে আসছিলেন প্রবীণ আ.লীগ নেতা এমদাদুল হক। বিভিন্ন মালিকের কাছ থেকে ২০১৭ সালে তিনি ৫ বছরের জন্য এই জমি রেজিস্ট্রি করে নেন। জমি প্রস্তুতসহ সবমিলিয়ে ৪০ লাখ টাকা বিনিয়োগ করে ২০১৯ সালে চিংড়ি চাষ শুরু করেন তিনি।


এলাকার মানুষের কাছে ঘেরটি বেশ লোভনীয় হয়ে উঠে। নজর পড়ে স্থানীয় আ.লীগ নেতা আলাউদ্দিনের। পরে জমি মালিকদের ক্ষুদ্র একটি অংশকে ভয়ভীতি ও প্রলোভন দেখিতে চলতি মৌসুমের শুরুতে ঘেরটি দখল করে নেন তিনি। ৬ মাস ধরে তিনি ঘের থেকে মাছ বিক্রি করছেন। কথা হয় এমদাদুল হকের সঙ্গে। তিনি বলেন, জমির মালিকরা চিংড়ি চাষ ও মৎস্য ঘের নীতিমালা অনুযায়ী রেজিস্ট্রি করে আমাকে জমি বুঝিয়ে দিয়েছেন। চাষাবাদও শুরু করি। কিন্তু আলাউদ্দিন গ্রুপ প্রভাব খাটিয়ে সেই ঘের দখল করে নিয়েছে। আলাউদ্দিন ফকির জানান, অধিকাংশ জমি মালিকের কাছ থেকেই লিজ নিয়ে এ বছর থেকেই চিংড়ি চাষ করছি। সৃষ্ট বিরোধ মীমাংসায় ওয়ার্ড পর্যায়ে দু’দফা সালিশ বৈঠক হয়েছে। স্থানীয় দু’জন ইউপি চেয়ারম্যান এবং পরে মোংলা উপজেলা চেয়ারম্যান বৈঠকে হাজির ছিলেন। সব চেষ্টাই ব্যর্থ হয়েছে।

ঘেরের জমির মালিক আসাদুল জানান, ঘেরটিতে তার পৈতৃক সম্পত্তি রয়েছে ১০ বিঘা। তিনি অংশীদারিত্বের ভিত্তিতে এমদাদুলের সঙ্গে চিংড়ি চাষ করে আসছিলেন। আলাউদ্দিন ফকির ঘেরটি দখল নেয়ার পর নিজের জমিতে যেতে পারছেন না। নানাভাবে হুমকি দেয়া হচ্ছে তাকে। দক্ষিণ হলদিবুনিয়া গ্রামের বৃদ্ধ সালাম সরদার অক্ষেপ করে বলেন, এ ঘেরের মধ্যে তারও জমি রয়েছে। দখলদার গ্রুপ জোরপূর্বক স্ট্যাম্পে তার স্বাক্ষর নিয়েছে। টাকা আর ক্ষমতার দাপটে প্রবীণ নেতার কাছ থেকে চিংড়ি ঘেরটি দখল করে প্রতিনিয়ত বিভিন্ন প্রজাতির মাছ লুট করা হচ্ছে।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:১২ পূর্বাহ্ণ | বুধবার, ২১ জুলাই ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com