মোংলায় লোকালয়ে হরিণ উদ্ধারঃ করমজলে অবমুক্ত

বুধবার, ১৬ মার্চ ২০২২

মোংলায় লোকালয়ে হরিণ উদ্ধারঃ করমজলে অবমুক্ত
প্রাথমিক চিকিৎসা শেষে হরিণটিকে করমজলে অবমুক্ত করা হয় [ ছবিঃ সংগৃহীত ]

বাগেরহাটের  সুন্দরবন সংলগ্ন মোংলার ইপিজেড এলাকা থেকে একটি চিত্রা হরিণ উদ্ধার করেছে বনবিভাগ। মঙ্গলবার (১৫ মার্চ) সকাল ৯টার হরিণটিকে উদ্ধার করা হয়।  পরে পর সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র এলাকায় অবমুক্ত করা হয়।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, মঙ্গলবার সকালে মোংলা ইপিজেড এলাকায় একটি অসুস্থ চিত্রা হরিণ দেখতে পেয়ে স্থানীয়রা বন বিভাগকে খবর দেন। খবর পেয়ে সকাল সাড়ে ৯টার দিকে ইপিজেডের প্রধান গেইটের সামনে থেকে হরিণটিকে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া চিত্রা হরিণটি অসুস্থ ছিলো। সেটির বাম পা, পেট ও দাঁতে ক্ষত চিহ্ন রয়েছে। সম্ভবত লোহার তারে বেঁধে এ ক্ষতের সৃষ্টি হয়েছে। প্রায় ৮ মাস আগে এই হরিণটি জোয়ারের সময় সুন্দরবনের ঢাংমারী এলাকা থেকে নদী সাঁতরিয়ে মোংলা বন্দর এলাকার পিকনিক কর্ণারে চলে এস ঝোপঝাড়ের মধ্যে বিচরণ করতে থাকে।


এসময়ে মানুষ কিংবা অন্য কোন প্রাণীর তাড়া খেয়ে কাটা তারে বেঁধে আহত হয় হরিণটি। উদ্ধার হওয়া চিত্রা হরিণটির বয়স প্রায় ৫ বছর ও ওজন ২৫ কেজি। আহত হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে দুপুরে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র এলাকায় অবমুক্ত করা হয়েছে।

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫৭ পূর্বাহ্ণ | বুধবার, ১৬ মার্চ ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com