মেন্থল সিগারেটের উপর নিষেধাজ্ঞা আসতে পারে

শতকরা ৮৫ ভাগ কৃষ্ণাঙ্গ ধূমপায়ীরা মেন্থল সিগারেট বেছে নেয়

বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২

মেন্থল সিগারেটের উপর নিষেধাজ্ঞা আসতে পারে
বিভিন্ন ব্রান্ডের মেন্থল সিগারেট [ ছবিঃ সংগৃহীত ]

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এই বসন্তে মেন্থল সিগারেট এবং স্বাদযুক্ত সিগার বিক্রির উপর দেশব্যাপী নিষেধাজ্ঞা প্রবর্তন করবে বলে আশা করা হচ্ছে, তামাক-সম্পর্কিত রোগ এবং মৃত্যুতে জাতিগত স্বাস্থ্য বৈষম্য কমানোর উদ্দেশ্যে একটি পদক্ষেপ। কিন্তু এই প্রস্তাবটি জাতিগত ন্যায়বিচারের উকিলদের বিভক্ত করেছে যারা বিতর্ক করে যে স্বাস্থ্য সুবিধাগুলি কালো সম্প্রদায়ের আরও অপরাধীকরণের ঝুঁকিতে আসবে কিনা। সংবাদ ইউএসএ টুডে

মেন্থল সিগারেট বিক্রি সীমিত করে এমন নিয়ম তৈরি করতে এফডিএ এপ্রিল পর্যন্ত সময় দিয়েছে, যা ধূমপান করা সহজ এবং স্বাদহীন পণ্যের চেয়ে ছেড়ে দেওয়া কঠিন। তামাক শিল্পের মেনথলের বিপণনে কয়েক দশক ধরে কালো আমেরিকানদের প্রতি লক্ষ্যযুক্ত প্রচারণা অন্তর্ভুক্ত ছিল। আজ শতকরা ৮৫ ভাগ কৃষ্ণাঙ্গ ধূমপায়ীরা মেন্থল সিগারেট বেছে নেয়, যে কোনও রিপোর্ট করা জাতিগত গোষ্ঠীর সর্বোচ্চ হার।


সামগ্রিকভাবে, কালো আমেরিকানরা কম সিগারেট খায় এবং শ্বেতাঙ্গ আমেরিকানদের তুলনায় পরবর্তী বয়সে শুরু করার প্রবণতা দেখায়, তবে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে তাদের ধূমপান সংক্রান্ত অসুস্থতা থেকে মারা যাওয়ার সম্ভাবনা বেশি। তামাক ব্যবহার হৃদরোগ, ক্যান্সার এবং স্ট্রোকের একটি উল্লেখযোগ্য অবদানকারী কৃষ্ণাঙ্গ আমেরিকানদের মৃত্যুর তিনটি প্রধান কারণ।

“জনস্বাস্থ্যের লাভ বিশাল,” ম্যাট মায়ার্স বলেছেন, তামাক-মুক্ত বাচ্চাদের জন্য প্রচারণার সভাপতি, মেনথল নিষিদ্ধ। “এমন কোনো একক পদক্ষেপ নেই যা ফেডারেল সরকার নিতে পারে যা আজ মার্কিন যুক্তরাষ্ট্রে বিদ্যমান স্বাস্থ্য বৈষম্যগুলিকে আরও দ্রুত এবং আরও কার্যকরভাবে কমিয়ে দেবে।”

মেন্থল পণ্য নিষিদ্ধ করার জন্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পাশাপাশি কিছু নাগরিক অধিকার নেতা এবং রাষ্ট্রীয় অ্যাটর্নি জেনারেলের একটি দ্বিদলীয় গ্রুপের ব্যাপক সমর্থন রয়েছে। যখন এফডিএ গত বছর ঘোষণা করেছিল যে এটি একটি নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছে, তখন এনএএসিপি এই ধারণাটিকে সমর্থন করে বলেছিল, “তামাক শিল্প লাভের জন্য একটি সংকীর্ণ অনুসন্ধানে রয়েছে, এবং তারা পথে আমাদের হত্যা করছে৷ … আফ্রিকান আমেরিকানদের স্বাস্থ্য ও মঙ্গলকে আমরা অগ্রাধিকার দেওয়ার সময় এসেছে।”

কিন্তু মেনথল পণ্য নিষিদ্ধ করা উদ্বেগও উত্থাপন করেছে, বিশেষ করে ফৌজদারি বিচার সংস্কার এবং ড্রাগ নীতি গোষ্ঠীগুলির মধ্যে। সংগঠনগুলি অপরাধীকরণের পরিবর্তে সচেতনতামূলক প্রচারাভিযান ব্যবহার করার পক্ষে পরামর্শ দেয়, ১৯৭০এর দশক থেকে সামগ্রিক সিগারেট ব্যবহারের নাটকীয় হ্রাসের দিকে ইঙ্গিত করে যা তামাকের ক্ষতি সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করার মাধ্যমে অর্জন করা হয়েছিল।

কিছু কৃষ্ণাঙ্গ কংগ্রেসের লোক ফেডারেল নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপত্তি জানিয়েছে এই কারণে যে মেন্থল সিগারেটকে বেআইনি করা পুলিশকে কালো আমেরিকানদের আটক করার আরও সুযোগ দেবে, যারা ইতিমধ্যেই আইনি ব্যবস্থার দ্বারা অতিরিক্ত বোঝা হয়ে গেছে। এসিএলইউ এরিক গার্নারকে হত্যার দিকে ইঙ্গিত করেছে, একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তি যিনি ২০১৪ সালে নিউ ইয়র্ক পুলিশ তাকে রাস্তায় প্যাকেজবিহীন সিগারেট বিক্রি করার জন্য থামানোর পরে হত্যা করেছিলেন।

“এই গুরুত্বপূর্ণ মুহুর্তে, যেহেতু জনগণ ছোটখাটো অপরাধ থেকে শুরু হওয়া পুলিশি সহিংসতার অবসানের দাবি করছে, আমরা বিডেন প্রশাসনকে তার পদ্ধতির পুনর্বিবেচনা করার জন্য এবং অপরাধমূলককরণের দিকে পরিচালিত করবে এমন একটি নিষেধাজ্ঞার উপর ক্ষতি কমানোর কৌশল প্রয়োগ করার আহ্বান জানাই,” আমরা আহমেদ, সিনিয়র আইনসভা আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের সাথে পরামর্শ, গত এপ্রিল লিখেছেন. “এটা এখন স্পষ্ট যে নিষেধাজ্ঞার মতো নীতিগুলির গুরুতর জাতিগত ন্যায়বিচারের প্রভাব রয়েছে।”

মেন্থল নিষেধাজ্ঞার সমর্থকরা মনে করেন যে এসিএলইউ তামাক শিল্প থেকে অর্থ গ্রহণ করেছে।

গার্নারের মা, গুয়েন কারও মেন্থল নিষেধাজ্ঞার বিরুদ্ধে কথা বলেছেন, তারা বলেছেন যে তারা “পুলিশ অফিসারদের তাদের বেছে নেওয়া যে কোনও কালো পুরুষ, মহিলা বা শিশুকে হয়রানি ও ক্ষতি করার জন্য আরেকটি অজুহাত দেয়।”

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০৪ পূর্বাহ্ণ | বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com