মৃত্যুর পরেও তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

মৃত্যুর পরেও তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত
রাজধানী বুখারেস্টে মারা যান আলিমান

যেদিন প্রথম তুমি এসেছিলে ভবে
কেঁদে ছিলে তুমি আর হেসে ছিল সবে
এমন জীবন তুমি করিবে গঠন
মরিলে হাসিবে তুমি কাঁদিবে ভুবন!!

হ্যাঁ , ঠিক এমনই এক সততার দৃষ্টান্ত রেখেছেন রোমানিয়ার মেয়র  ইয়ন আলিমান নামের এক রাজনীতিক । মৃত্যুর পরেও জনগন তাকে তিন তিনবার নির্বাচিত করেছেন। আর আমাদের বাংলদেশে কোন নেতা মারা গেলে নির্বাচিত দূরে থাক তার মৃত্যুতে ইন্নালিল্লাহ বলার একজন মানুষও পাওয়া যায় না।


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া রোমানিয়ার একজন মেয়র স্থানীয় নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছেন। ৬৪ শতাংশ ভোট পেয়ে তৃতীয়বারের মতো রোমানিয়ার দক্ষিণাঞ্চলীয় ডেভেসেলু গ্রামের মেয়র নির্বাচিত হন ইয়ন আলিমান নামের ওই রাজনীতিক।

কর্মকর্তারা বলছেন, গত ১৫ সেপ্টেম্বর রাজধানী বুখারেস্টে মারা যান আলিমান। তারা বলছেন, ইতোমধ্যেই ব্যালট পেপার ছাপা হয়ে যাওয়ায় আলিমানের নাম বাদ দেয়া যায়নি।

বার্তা সংস্থা রয়টার্সকে কর্মকর্তারা বলেছেন যে, আরও একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে স্থানীয়রা শ্রদ্ধা জানাতে আলিমানের কবর পরিদর্শন করেছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, একদল গ্রামবাসী আলিমানের কবরের সামনে জড়ো হয়েছে। এসময় একজনকে বলতে শোনা যায়, এটা আপনার জয়।

আরেকজন নারী স্থানীয় প্রোটিভিকে বলেন, তিনি আমাদের কাছে সত্যিকারের মেয়র ছিলেন। তিনি গ্রামের পক্ষে ছিলেন, সব আইনের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। তার মতো মেয়র হয়তো আমরা আর দেখতে পাবো না।

নৌবাহিনীর সাবেক কর্মকর্তা আলিমান রোমানিয়ার বামপন্থী সোশ্যাল ডেমোক্র্যাট পার্টির (পিএসডি) একজন সদস্য ছিলেন। বেঁচে থাকলে গত সোমবার তার বয়স ৫৭ বছর হতো।

আলিমানে আগেও রোমানিয়া মৃত কোনও রাজনীতিক নির্বাচিত হওয়ার ঘটনা ঘটেছে। এর আগে ২০০৮ সালে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে ভোইনেস্টির মেয়র হিসেবে পুনর্নির্বাচিত হয়েছিলেন নেকুলাই ইভাসকু নামের একজন রাজনীতিক। মৃত্যুর পর মেয়র পুনর্নির্বাচিত ইভাসকুও পিএসডি’র সদস্য ছিলেন।

শনিবারের চিঠি/ আটলান্টা/ সেপ্টেম্বর ২৯,২০২০

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com