মুসলমানদের বিষয়ে সুর পাল্টাচ্ছেন ট্রাম্প

বৃহস্পতিবার, ৩০ জুন ২০১৬

মুসলমানদের বিষয়ে সুর পাল্টাচ্ছেন ট্রাম্প

শনিবার রিপোর্টঃ আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানদের অভিবাসন ও যাতায়াত নিয়ে নমনীয় হয়েছেন। নিজের মুখপাত্র হোপ হিকসের মাধ্যমে ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি জানিয়েছেন, শুধু প্রচণ্ড জঙ্গি অধ্যুষিত অঞ্চলের মুসলমানদেরই যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করতে চান তিনি।

ডোনাল্ড ট্রাম্পের মুখপাত্র হোপ হিকস বলেন, গত বছর ডিসেম্বরে ঘোষিত নিজের অবস্থান থেকে ধীরে ধীরে সরে যাচ্ছেন ট্রাম্প। ডিসেম্বরের এক বক্তব্যে সব মুসলমানের ওপর যুক্তরাষ্ট্রে সর্বাত্মক নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দেন ট্রাম্প।


এর দুই সপ্তাহ আগে নীতি ঘোষণার এক বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের উল্লেখ না করে বলেন, ‘নির্দিষ্ট স্থান থেকে কিছু মানুষ যুক্তরাষ্ট্রে যাচ্ছে, যেসব স্থানে জঙ্গিরা প্রবল আকার ধারণ করেছে। ওই সময় ট্রাম্পের বক্তব্যকে মুসলমানসহ বিভিন্ন জাতিসত্তার মানুষকে বোঝানো হয় বলে ধরা হয়েছিল।

ডোনাল্ড ট্রাম্পের মুখপাত্র হোপ হিকসের বিবৃতিতে জঙ্গি অধ্যুষিত অঞ্চলের শুধু মুসলমানদের বিষয়েই ট্রাম্পের নিষিদ্ধের দাবিটি পরিষ্কার করা হলো। তবে নিজের মন্তব্যকে পরে অন্যভাবে ব্যাখ্যা ট্রাম্পের জন্য নতুন নয়।

গত বছরের ৭ ডিসেম্বর প্রথমবার মুসলমান নিষিদ্ধের দাবি করেন ডোনাল্ড ট্রাম্প। পরে সুর পাল্টান, বিষয়টি সাময়িক হতে পারে। আবার ৮ ডিসেম্বর দাবি করেন, যুক্তরাষ্ট্রের সব সীমান্তে রক্ষীরা মার্কিন ভূমিতে প্রবেশ চাওয়া ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করবে। রক্ষীদের প্রশ্ন হবে, তাঁরা মুসলমান কি না। মুসলমান হলে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না তাঁরা। পরেই অবশ্য সুর পাল্টান তিনি।

শনিবারের চিঠি/ আটলান্টা / জুন ৩০,২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১২:১১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ জুন ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com