মুক্তিযুদ্ধের বহুল আলোচিত এই ছবিটি পাকিস্তানি আর্মির নয় , ভারতীয় আর্মির !

বুধবার, ০১ নভেম্বর ২০১৭

মুক্তিযুদ্ধের বহুল আলোচিত এই ছবিটি পাকিস্তানি আর্মির নয় , ভারতীয় আর্মির !

শনিবার প্রতিবেদনঃ মুক্তিযুদ্ধের বহুল আলোচিত একটি ছবি যেখানে বর্ণনা করা হয়েছে এক পাকিস্তানি আর্মি তৎকালীন পূর্ব পাকিস্তান বর্তমান বাংলাদেশি এক একজন নিরীহ বাঙালির লুঙ্গির নীচে দেখছে , ‘  সে মুসলিম না হিন্দু ।’ এটি ছিল  অতিরঞ্জিত একটা ভুল তথ্য। আসলে  তিনি দেখছিলেন লুঙির নীচে কোন অস্ত্র আছে কি-না এবং তিনি ছিলেন ভারতীয় আর্মি ।

জনৈক পিনাকী ভট্টাচার্যের ফেসবুক ষ্টাটার্সে এমনটি বলা হয়েছে। তিনি তার ষ্টাটার্সে লিখেছেন । ‘‘ আমরা দীর্ঘদিন জাইন্যা আসছি, এই ছবিটা পাকিস্তানি আর্মির। সে লুঙ্গী খুইল্যা চেক করতেছে ধৃত লোকটা হিন্দু নাকি মুসলমান। কেউ কেউ আবার এই ছবির ক্যাপশনে কাব্য ফলাইতো “হিন্দু না ওরা মুসলিম এই জিজ্ঞাসে কোন জন” বইল্যা। ম্যালা জায়গায় এখনো এই ছবিটা পাইবেন পাকিস্তানি আর্মি বইল্যা।আসলে এই ছবিটা ইণ্ডিয়ান আর্মির। ছবিটা তুলছে কিশোর পারেখ আর ছবিটা ছাপা হইছিল বাংলাদেশ এ ব্রুটাল বার্থ বইয়ে। লোকটা রাজাকার সন্দেহে ধৃত আর ইন্ডিয়ান আর্মি চেক করতেছে তার লুঙ্গীর ভিতরে অস্ত্র আছে কিনা? এই ছবিটার মিথ ভাংছে ২০১৩ সালে। চিন্তা কইর‍্যা দেখেন, কেউ বুঝে নাই এতোদিন। তাইলে কি হেরা ইণ্ডিয়ান আর্মি বা পাকিস্তানি আর্মি কোনটাই দেখে নাই? দুই আর্মির তো ড্রেসই আলাদা।


এইরকম ম্যালা ভেজাল ছবি আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে ঢুইক্যা আছে। স্বাধীনতা মুক্তিযুদ্ধের দলিলপত্রের মতো আমাদের একটা মুক্তিযুদ্ধের পিয়ার রিভিউড আর্কাইভ দরকার। যেই জায়গায় মুক্তিযুদ্ধের অথেন্টিক ছবি পাওয়া যাইবে। ছবিটা কে তুলছে, কীভাবে তুলছে, কখন তুলছে, ছবিতে কাদের দেখা যাইতেছে এইসব থাকবে।’

বইয়ের গভীরে কি আছে আরো জানতে বইটার পিডিএফ  লিঙ্ক এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। বইটার ২২ পৃষ্ঠায় ছবিটা ও বর্ণণা আছে ।

শনিবারের চিঠি / আটলান্টা/ ০১ নভেম্বর, ২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:২০ পূর্বাহ্ণ | বুধবার, ০১ নভেম্বর ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com