মুক্তিযুদ্ধের নাটক নির্মাণে মূল সঙ্কট বাজেট: আবুল হায়াত

বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০১৫

মুক্তিযুদ্ধের নাটক নির্মাণে মূল সঙ্কট বাজেট: আবুল হায়াত

বিনোদনমুক্তিযুদ্ধ একটা বিশাল বড় ব্যাপার। এটা নিয়ে নাটক নির্মাণ করতে হলে প্রচুর অর্থের প্রয়োজন। একটা সময় আমাদের মুক্তিযুদ্ধের নাটকগুলোতে যুদ্ধক্ষেত্র থেকে শুরু করে যুদ্ধফেরত মুক্তিযোদ্ধাদের চিত্রগুলো তুলে ধরা হত। কিন্তু এখন সেটা আর সম্ভব হচ্ছে না। বর্তমানে যা নির্মিত হচ্ছে, সেগুলো মুক্তিযুদ্ধের চেতনার উপর নির্ভর করে গড়ে উঠা গল্প- বলছিলেন জনপ্রিয় অভিনেতা আবুল হায়াত।

সম্প্রতি ‘বিজয় হেয়ার ড্রেসার’ নামে একটি মুক্তিযুদ্ধের নাটকে মূল ভূমিকায় অভিনয় করেন তিনি। তরুণ নির্মাতা ইমরান ইমন, ইমরুল সাঈদ ও ইফতেখার আহমেদ ওশিনের নির্মাণে সম্প্রতি ঢাকার বিভিন্ন স্থানে নাটকটি চিত্রায়িত হয়। নাটকে বিজয় হেয়ার ড্রেসারের মালিক তিনি। মুক্তিযুদ্ধের সময় দাড়িকাটার ক্ষুরে খুন করেন রাজাকারকে। স্বাধীনতার পরও সেলুনটিকে আঁকড়ে ধরে রাখার গল্প নিয়ে এগিয়ে যায় নাটকটি।


Abul 02নাটকটি প্রসঙ্গে বলতে গিয়েই জানালেন মুক্তিযুদ্ধের নাটক নির্মাণে সঙ্কটের কথা। বললেন, ‘মুক্তিযুদ্ধকে নাটকে পরিপূর্ণভাবে তুলে আনতে না পারার মূল কারণ অর্থ সংকট। নাটকে যুদ্ধক্ষেত্র দেখাতে হলে প্রয়োজন আগ্নেয়াস্ত্র, বোমা, সামরিক বাহিনীর পোশাকসহ অনেক ধরণের ব্যয়বহুল প্রপস। কিন্তু বাজেটের অভাবে সেগুলো সম্ভব হচ্ছে না।’

‘বিজয় হেয়ার ড্রেসার’ নাটকটিতে হায়াত কাকা চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত। এছাড়াও রয়েছেন নাঈম, শবনম ফারিয়া, ওয়াসিম সিতার, শোয়েব মনিরসহ আরো অনেকে।

শনিবারের চিঠি /আটলান্টা/ ১০ ডিসেম্বর ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com