মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধে টাইম স্কোয়ারে বিক্ষোভ সমাবেশ

মঙ্গলবার, ২৩ জুন ২০১৫

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধে টাইম স্কোয়ারে বিক্ষোভ সমাবেশ

 

সাবেদ সাথী, নিউইয়র্কঃ
মিয়ানমারে চলমান রোহিঙ্গা হত্যাকাণ্ড বন্ধ ও তাদের মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার দাবিতে নিউ ইয়র্কের টাইম স্কোয়ারে বিক্ষোভ সমাবেশ করে যুক্তরাষ্ট্রের মুসলামানদের ১১টি সংগঠনের একটি জোট। শনিবার স্থানীয় সময় দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত চলে এ সমাবেশ। সমাবেশে বক্তারা রোহিঙ্গাদের বিরুদ্ধে চালানো হত্যাকাণ্ড দ্রুত বন্ধ করতে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানান।


বার্মা টাস্ক ফোর্সের সেক্রেটারি আদেম ক্যারল বলেন, রোহিঙ্গাদের নাগরিক সব ধরনের অধিকার থেকে মিয়ানমার সরকার বঞ্চিত করেছে। আর এখন চলছে গণহত্যার মাধ্যমে নিধন প্রক্রিয়া। রোহিঙ্গাদের রক্ষায় যুক্তরাষ্ট্র সরকারের পাশাপাশি বাংলাদেশ সরকারকে এগিয়ে আসতে হবে। তিনি আরো দাবি করেন, মিয়ানমারে ডজনেরও উপরে এথনিক গ্রুপ রয়েছে তার মধ্যে নিরস্ত্র গ্রুপ হচ্ছে রোহিঙ্গা। বাংলাদেশি বংশোদ্ভুত কমিউনিটি এক্টিভিস্ট শাহানা মাসুম বলেন, যুক্তরাষ্ট্র সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করছে। অথচ মিয়ানমারের মুসলমানদের বিরুদ্ধে সন্ত্রাস চলছে যুক্তরাষ্ট্র কিছুই করছে না। মিয়ানমারে গণহত্যা বন্ধে যুক্তরাষ্ট্র সরকারকে দ্রুত পদক্ষেপ নেবার দাবি জানান তিনি। বাংলাদেশি বংশোদ্ভুত আরেক মানবাধিকার কর্মি মাজেদা উদ্দিন বলেন, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মুসলমানদের কণ্ঠে একটিই আওয়াজ উঠা দরকার। তা হচ্ছে, মুসলমানদের বিরুদ্ধে আর কোনো যুদ্ধ নয়। রোহিঙ্গাদের মানবিক অধিকার প্রতিষ্ঠার দাবিতে যুক্তরাষ্ট্র জুড়ে রমজান মাসে ব্যাপক কর্মসূচি নেয়া হচ্ছে বলে জানান মুসলিম সংগঠনগুলোর নেতারা।

সমাবেশে অংশ নেয় বার্মিজ রোহিঙ্গা অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা, ফ্রি রোহিঙ্গা ক্যাম্পেইন, কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেসন্স, মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা, ইসলামিক সার্কের অব নর্থ আমেরিকাসহ আরো বেশ কয়েকটি সংগঠন।

 শনিবারের চিঠি/ আটলান্টা/ ২৩ জুন ২০১৫

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৩৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জুন ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com