মিশিগানে মাস্ক পরা বাধ্যতামূলক

না পরলে ৫শ’ ডলার জরিমানা

রবিবার, ১২ জুলাই ২০২০

মিশিগানে মাস্ক পরা বাধ্যতামূলক
প্রতিকী ছবি

যুক্তরাষ্ট্রের মিশিগানে শুক্রবার আরও ১৫ জনের প্রাণহানি হয়েছে করোনাভাইরাসে। নতুন করে সংক্রমিত হয়েছে ৬১২ জন। গভর্নর গ্রেচেন হুইটমার করোনার বিস্তার রোধে মাস্ক পরা বাধ্যতামূলক করেছেন।

গত তিন সপ্তাহ ধরে রাজ্যে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তবে ফ্লোরিডা, অ্যারিজোনা ও টেক্সাসের তুলনায় সেটা কম। মৃত্যু ও হাসপাতালে ভর্তির সংখ্যা মিশিগানে কমলেও রাজ্যের হাসপাতাল এবং ব্যবসা প্রতিষ্ঠানের নির্বাহীরা সতর্ক করে বলেছেন, কমছে এটা ভেবে যদি আমরা যা ইচ্ছা তাই করি, তাহলে রাজ্যে বিপদ অনেক বাড়বে। গত সাতদিনে রাজ্যে গড়ে আক্রান্ত হয়েছে ৪৫১ জন। এর আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ৩৪৯ জন।


মিশিগানের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, শুক্রবারের মৃত ১৫ জনের মধ্যে আগে মারা যাওয়া কয়েকজন আছে। মিশিগানে গত ছয় সপ্তাহ ধরে সংক্রমিত মানুষের সংখ্যা বাড়ছে। রাজ্যে গত ৪ জুলাই পর্যন্ত এক সপ্তাহে আড়াই হাজারের বেশি আক্রান্ত হয়েছে। রাজ্যে মোট সংক্রমিত মানুষের সংখ্যা ৬৮ হাজার ২৯৫ জন এবং মারা গেছে ৬ হাজার ৩৯ জন।

এমন পরিস্থিতিতে রাজ্যের গভর্নর শুক্রবার মাস্ক পরার ব্যাপারে নির্দেশনা জারি করেছেন। তিনি বলেছেন, মাস্ক আক্রান্তের সংখ্যা ৭০ শতাংশ কমাতে পারে। বিশেষ করে ঘরের বাইরে অবশ্যই মাস্ক পরতে হবে। ব্যবসা প্রতিষ্ঠানেও মাস্ক ব্যবহার করতে হবে। কিছু বিশেষ কারণ ছাড়া সবাইকে মাস্ক পরতে হবে। ইচ্ছাকৃতভাবে মাস্ক ব্যবহার না করে আইনভঙ্গ করলে ৫০০ ডলার জরিমানা দিতে হবে।

রাজ্যের মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা ড. জোনেইগ খালদুন বৃহস্পতিবার বলেন, পরীক্ষার সংখ্যা বাড়ছে। কিন্তু তাই বলে আক্রান্তও বাড়ছে এই কথা বলে সংক্রমণ বাড়ার অন্য কারণকে অবহেলা করা ঠিক নয়। সাম্প্রতিক সপ্তাহে করোনা পজিটিভের সংখ্যা ২ থেকে ৩ শতাংশ। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ৩ দশমিক ২৩ শতাংশ।

শনিবারের চিঠি / আটলান্টা / জুলাই ১২, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১২:৫৩ পূর্বাহ্ণ | রবিবার, ১২ জুলাই ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com