মিশিগানের বাংলা টাউন উদ্বোধন করেন মার্শা বার্নিকাট

বুধবার, ২৯ জুন ২০১৬

মিশিগানের বাংলা টাউন উদ্বোধন করেন মার্শা বার্নিকাট

মিশিগানঃ বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য যুক্তরাষ্ট্রের মিশিগানে বাংলা টাউনে চালু হয়েছে ব্যবসা ও বিনিয়োগের কেন্দ্র। ‘বাংলা টাউন ফর ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফর বাংলাদেশি বিজনেস’ নামের ওই কেন্দ্রের উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

‘বাংলাদেশ ইন আমেরিকা’ শীর্ষক অনলাইন সংবাদ মাধ্যমে বলা হয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিশিগানের বাংলা টাউনে যান। সেখানে বাংলাদেশি ব্যবসায়ীসহ অন্য পেশাজীবীদের সঙ্গে মত বিনিময় করেন।


বাংলা টাউনে ব্যবসা ও বিনিয়োগ কেন্দ্র উদ্বোধনের সময় মার্শার পাশে ছিলেন বাংলাদেশি কমিউনিটির নেতারা।

মিশিগান অঙ্গরাজ্যের  ডেট্রয়েট ও হ্যামট্রামিকের মধ্যে বাংলা টাউনের অবস্থান। এখানে বাঙালিদের সংখ্যা অনেক বেশি। গত বছরের ৬ নভেম্বর মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর রিক স্নাইডার আনুষ্ঠানিকভাবে এ এলাকাকে বাংলা টাউন নামে ঘোষণা করেন। বাংলাদেশি-আমেরিকান পাবলিক অ্যাফেয়ার্স কমিটির (ব্যাপ্যাক) উদ্যোগে এ এলাকায় মার্কিন নির্বাচনে বাংলায় ব্যালট পাওয়া যায়। এ ছাড়া এই অঞ্চলে ইয়েমেন, পোল্যান্ড, বসনিয়াসহ অন্যান্য দেশ থেকে আসা মানুষেরও আবাস।

যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের পাশাপাশি বাংলাদেশিসহ বিভিন্ন অভিবাসীদের একসঙ্গে বসবাস, ব্যবসাসহ বিভিন্ন কার্যক্রমে অংশ নেওয়ার ব্যাপারটিকে প্রশংসা করেছেন গ্লোবাল ডেট্রয়েটের নির্বাহী পরিচালক স্টিভ টবোকম্যান।

ব্যাপ্যাকের নেতা এহসান তাকবিম বলেন, রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট ব্যবসা ও বিনিয়োগের বিষয়ে আমাদের সঙ্গে মত বিনিময় করেছেন এ কারণে আমরা সন্মানিতবোধ করছি।’

এ সময় উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক বিষয়ক সংগঠন বিএপিএসির প্রেসিডেন্ট সফিউল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট আজিজ খন্দকার, শাহেদ হক, কামাল রহমান, শফিক বারী, ফয়সাল সাঈদ, সাইমন বারই, জহির হক, আবদুল রাজ্জাক, সেলিম আহমেদ, নাজিয়া চৌধুরী।

শনিবারের চিঠি/আটলান্টা/ জুন ২৯, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৪১ পূর্বাহ্ণ | বুধবার, ২৯ জুন ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com