মন্ট্রিয়লে অনিল বাগচির একদিন

বুধবার, ০১ জুন ২০১৬

মন্ট্রিয়লে অনিল বাগচির একদিন

সদেরা সুজন, সিবিএনএ কানাডাঃ বাংলা ভাষাভাষিদের অন্যতম খ্যাতিমান কথা সাহিত্যিক প্রয়াত হুমায়ুন আহমেদের কাহিনী অবলম্বনে এবং বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক ও নির্মাতা মোরশেদুল ইসলামের  চিত্রনাট্য ও পরিচালনায় মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘অনিল বাগচীর একদিন’ (A day in the life of Anil Bagche) মন্ট্রিয়লে প্রদর্শিত হয়েছে।

সম্প্রতি কানাডার টরন্টোতে দক্ষিন এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিনটি  চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। গাজী রাকায়েত পরিচালিত ‘মৃত্তিকা মায়া’, মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’, এবং প্রসূন রহমান পরিচালিত ছবি ‘সুতপার ঠিকানা’, দর্শক নন্দিত হয়েছে।


সংস্কৃতি পরিষদের পনক্ষ থেকে ক্রেস্ট উপহার দেওয়া হচ্ছেএর ধারাবাহিকতায় মন্ট্রিয়লের কোটদেনেইজের একটি হলে গত ২৮ মে  রবিবার সন্ধ্যায়  বাঙালি সংস্কৃতি পরিষদের আয়োজনে ‘অনিল বাগচীর একদিন’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। চলচ্চিত্র প্রদর্শনের পূর্বে বাঙালি সংস্কৃতি পরিষদের উদ্যোগে খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক ও নির্মাতা মোরশেদুল ইসলামকে সংবর্ধনা দেওয়া হয়।বাঙালি সংস্কৃতি পরিষদের সম্পাদক  কবি ও নাট্যকার সহিদ রাহমানের সঞ্চালনায় এবং  পরিষদের সভাপতি জয়দত্ত বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন ছবিটির পরিচালক মোরশেদুল ইসলাম। মঞ্চে উপবিষ্ট ছিলেন লেখক বিদ্যুৎ ভৌমিক এবং কমিউনিটি নেতা সরোজ কুমার দাস। সংবর্ধনার শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধসহ আজোবধি বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে নিহত সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। সফল চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলামকে উত্তরণ পড়িয়ে দেওয়ার মধ্য দিয়ে বিভিন্ন ব্যক্তি এবং সংগঠন ফুলেল শুভেচ্ছা জানান। হলভর্তি দর্শক শ্রোতারা হাসি-কান্নার মধ্যে দিয়ে অনবদ্য সৃষ্টি মুক্তিযুদ্ধ ভিত্তিক অসাধারণ ‘অনিল বাগচীর একদিন’  ছবিটি দেখেন। উপস্থিত প্রবাসীরা ছবিটি দেখে মুগ্ধ হয়েছেন বলে সিবিএনকে জানান। এরকমের বাস্তবধর্মী মুক্তিযুদ্ধ বিষয়ক অসাম্প্রদায়িক চেতনায় ছবি নির্মানের দাবি জানান স্বয়ং উপস্থিত বাংলাদেশের গুনি পরিচালক ও নির্মাতা মোরশেদুল ইসালেম কাছে।

শনিবারের চিঠি/ আটলান্টা / জুন ০১,২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৫৭ পূর্বাহ্ণ | বুধবার, ০১ জুন ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com