মজাদার ইফতারি চিংড়ি গোল্লা বা শ্রীম্প বল

শুক্রবার, ২৬ জুন ২০১৫

মজাদার ইফতারি চিংড়ি গোল্লা বা শ্রীম্প বল

 

Saturday-Rannaghar1শনিবার রান্নাঘরঃ এই রমজানে ইফতারিতে একটু ভাজাপুরা না খেলে যেন ইফতারির মজাটাই থেকে যায়। ঘরে বসেই স্বল্প সময়ে ও খরচে মজাদার রেসিপি তৈরি করুন । চপ, আলুনি, দম আলু ইত্যাদি তো কত খাওয়া হলো। আজ জেনে নিন চিংড়ি মাছের গোল্লা বা শ্রীম্প বল । কিভাবে বানাবেন ? একটি দারুণ রেসিপি। ইফতারে মুড়ি মাখার সাথে যেমন ভালো লাগবে, তেমনই খাওয়া যায় স্ন্যাক্স হিসাবেও। খুব অল্প সময়ে তৈরি হয়, আর খরচটাও হবে খুব কম। আসুন জানি দারুণ এই রেসিপিটি। রেসিপিটি খুলনা থেকে পাঠিয়েছেন শামিমা নাসরিন সিমি।


উপকরণঃ
 বড় মাঝারি সাইজের চিংড়ি ৮-১০ টি ( খোসা ছডানো কিন্তু লেজের অংশ রেখে দিতে হবে ।) আলু সিদ্ধ ২-৩ টি ( ভাল করে চটকানো ) পেঁয়াজ কুচি ১ টি ২ চা চামচ মাখন লেবুর রস ১ টেবিল চামচ আদা-রসুন বাটা ২ চা চামচ একসাথে গোলমরিচ গুঁড়া ১ চামচ ক্রিম চিজ ১ টেবিল চামচ লবণ পরিমান মত ডিম ১ বড় ( ফেটানো ) সয়া সস ১ টেবিল চামচ লাল মরিচের গুঁড়া হাফ চামচ ব্রেড ক্রাম্ব প্রয়োজন মত

প্রস্তত প্রণালীঃ
প্রথমে চিংড়ি পরিষ্কার করে ,ধুয়ে পানি ঝরিয়ে নিন। -এখন লবণ , গোলমরিচ গুঁড়া , সয়া সস , আদা- রসুন বাটা ও লেবুর রস দিয়ে শ্রিম্প ১-১৫ মিনিট মাখিয়ে রাখুন । -পেঁয়াজ কুচি আগে অল্প বাটারে নরম হওয়া পর্যন্ত ভেজে নিন । তারপর আলুতে দিন। – এখন লাল মরিচ গুঁড়া , লবণ , ক্রিম চিজ , অল্প গোলমরিচে গুঁড়া দিয়ে ভাল করে মাখিয়ে নিন । -আলুর মিশ্রন কে ৮-১০ ভাগ করে বল করে নিন । এবার একটি বলে একটি চিংড়ি দিন। বলের মত আকার দিন লেজের অংশ বাইরে থাকবে । -এভাবে সব করে নিন । ১৫ মিনিটেন্র জন্য নরমাল ফ্রিজে রাখুন সেট হতে । ১৫ মিনিট পর বের করে ফেটে রাখা ডিমের মিশ্রনে ডুবিয়ে ব্রেড ক্রাম্প এ গড়িয়ে নিন । -এবার গরম তেলে মিডিয়াম আঁচে বাদামি করে ভেজে তুলে টিস্যুর উপর রাখুন । প্লেইটে সাজিয়ে সস দিয়ে পরিবেশন করুন ইফতারে মজাদার চিংড়ি গোল্লা বা শ্রিম্প বল ।

শনিবারের চিঠি / আটলান্টা / ২৬ জুন ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:২০ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৬ জুন ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com