ভ্যাকসিনের থেকে বেশি সুরক্ষা দেবে মাস্ক

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

ভ্যাকসিনের থেকে বেশি সুরক্ষা দেবে মাস্ক
প্রতিকী ছবি

নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে যখন ভ্যাকসিনকেই প্রধান্য দিচ্ছে বিশ্ব, সেই আবহে করোনা টিকার বদলে মাস্ককেই “প্রধান এবং শক্তিশালী অস্ত্র” হিসেবে বর্ণনা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন (সিডিসি)-এর ডিরেক্টর রবার্ট রেডফিল্ড। তিনি বলেন করোনা রুখতে ভ্যাকসিনের চেয়েও শক্তিশালী সুরক্ষা দেবে মাস্ক।

এ বছরের শেষের দিকেই করোনা প্রতিরোধী ভ্যাকসিন পাবে আমেরিকানরা, সম্প্রতি এমনটাই জানিয়েছে মার্কিন মুলুকের ওষুধপ্রস্তুতকারক সংস্থা ফাইজার। জার্মান সংস্থা বায়োএনটেক-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে করোনাভাইরাসের টিকা বানানোর কাজ চালাচ্ছে ফাইজার। তৃতীয় পর্যায়ের ট্রায়ালও শুরু হয়েছে। ফাইজারের সিইও অ্যালবার্ট বরুলা দাবি করেছেন, তাঁর সংস্থার তৈরি করা টিকা ‘নিরাপদ’। যদিও বিশিষ্ট বিজ্ঞানীরা জানিয়ে দিয়েছেন যে প্রাথমিক ভ্যাকসিনগুলি সবচেয়ে ভাল কার্যকরী নাও হতে পারে।


সিডিসির ডিরেক্টর রেডফিল্ড অবশ্য মনে করেন ভ্যাকসিন গ্রহণ করার পরেও লোকদের মাস্ক পরার অভ্যাস চালিয়ে যাওয়া উচিত। তিনি মনে করেন যে সর্বজনীনভাবে যদি মাস্ক পরার অভ্যাসকে গ্রহণ করা হয় তাহলে করোনা অতিমারীকে দ্রুত নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। ভ্যাকসিন প্রসঙ্গে তিনি জানান যে প্রাথমিক ধাপে সকল আমেরিকানবাসীদের ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে না। ধাপে ধাপে সেই প্রক্রিয়া করা হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে আগামী চার সপ্তাহের মধ্যে ভ্যাকসিন পেতে চলেছে আমেরিকা। ওয়াকিবহাল মহলের মত নভেম্বরের প্রেসিডেন্ট পদে নির্বাচনকে লক্ষ্য করেই এমন প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প। এই মুহুর্তে করোনা থাবায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন মুলুক। এই আবহে সে দেশে করোনা ভ্যাকসিনকেই নির্বাচনী হাতিয়ার হিসেবে দেখছেন ট্রাম্প। তাই হয়ত এমন ‘বেহিসেবি’ হিসেব দিয়েছেন, মত একাংশের।

শনিবারের চিঠি/ আটলান্টা/ সেপ্টেম্বর ১৯, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:১৮ অপরাহ্ণ | শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com