ভুল নম্বরে টাকা পাঠালে আপনার কি করণীয়

শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

ভুল নম্বরে টাকা পাঠালে আপনার কি করণীয়

মোবাইল ব্যাংকিংয়ে ভুলবশত অন্যের নম্বরে টাকা চলে যেতেই পারে। আর এ পরিস্থিতিতে প্রেরককে বেশ বিড়ম্বনাই পোহাতে হয়। আর অনেক ক্ষেত্রেই টাকা ফেরত পাওয়া সম্ভব হয় না। তবে একটু কৌশলী হলে সে টাকা উদ্ধার করা সম্ভব।
এ ধরনের সমস্যায় পড়লে কী কী করণীয় তার একটি নির্দেশনা দিয়েছে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো।

তারা বলছেন, ভুল নম্বরে টাকা চলে গেলে প্রথমেই প্রাপককে ফোন দেবেন না। কারণ এ পরিস্থিতিতে টাকা ফেরত দেয়ার মানসিকতা খুব কম মানুষই রাখে। তাই তিনি টাকা উঠিয়ে ফেললে ভুক্তভোগীর কিছুই করার থাকবে না।


ভুল করে কোনও নম্বরে টাকা গেলে প্রথমে কাছের থানায় যোগাযোগ করতে হবে। সেখানে ট্রানজেকশন নম্বর নিয়ে জিডি করতে হবে। পরে যত দ্রুত সম্ভব সেই জিডি কপি নিয়ে সংশ্লিষ্ট মোবাইল ব্যাংকিং সার্ভিসের অফিসে যোগাযোগ করতে হবে। যোগাযোগের পর কর্মকর্তারা জিডি কপি ও মেসেজ খতিয়ে দেখবেন। এরপর ভুলে টাকা চলে গেলে ওই ব্যক্তির অ্যাকাউন্ট টেম্পোরারি লক করে দেয়া হয়। এতে তিনি কোনো টাকা তুলতে পারেন না।

পরে ওই ব্যক্তির সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করেন বিকাশ কর্মকর্তারা। প্রাপক ফোন ধরে যদি ঘটনার সত্যতা নিশ্চিত করে ওই টাকা নিজের নয় বলে জানান, তখন অফিস থেকেই ওই টাকা নির্দিষ্ট ব্যক্তির কাছে স্থানান্তর করে কোম্পানিগুলো। আর যদি ওই ব্যক্তি নিজের টাকা বলে দাবি করেন, তবে ৭ কর্মদিবসের মধ্যে তাকে প্রমাণসহ অফিসে এসে অ্যাকাউন্ট ঠিক করে নিতে নির্দেশ দেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ নির্দেশনা অনুযায়ী পরবর্তী ৬ মাসে ওই ব্যক্তি না আসলে ভুক্তভোগীর অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে। এর পরবর্তী ৬ মাসেও না এলে অ্যাকাউন্টটি স্থায়ীভাবে অটো ডিজেবল হয়ে যাবে।

শনিবারের চিঠি /  আটলান্টা / সেপ্টেম্বর ২৬,২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪০ পূর্বাহ্ণ | শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com