কাগজপত্রের ত্রুটি থাকায়

ভারত থেকে আসা পরীক্ষামূলক ট্রেন সীমান্ত থেকে ফিরিয়ে দিল বিএসএফ

শুক্রবার, ১২ মার্চ ২০২১

ভারত  থেকে আসা পরীক্ষামূলক ট্রেন সীমান্ত থেকে ফিরিয়ে দিল বিএসএফ
হলদিবাড়ী সীমান্তে ভারতীয় ট্রেন দেখতে উৎসুক জনতা ছবিঃ সংগৃহীত

কাগজপত্রের জটিলতা দেখা দেওয়ায় ভারতের পরীক্ষামূলক একটি ট্রেন হলদিবাড়ী সীমান্ত ছুঁয়ে ফিরে গেছে। বৃহস্পতিবার পূর্বপ্রস্তুতি হিসেবে মহড়া দেওয়ার জন্য ট্রেন চিলাহাটি স্টেশনে পৌঁছার কথা ছিল। কিন্তু সেটি হয়নি।

জানা গেছে, ট্রেনটি  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর দিনে (২৬ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। যাত্রীবাহী ট্রেনটি উদ্বোধনের পর চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ হয়ে ঢাকা থেকে নিউ জলপায়গুড়ি স্টেশন পর্যন্ত চলবে।


‘ইমিগ্রেশন ও কাস্টমস জটিলতা’বৃহস্পতিবার (১১ মার্চ) ট্রেনটি হলদিবাড়ী সীমান্ত থেকে ফিরে গেছে বলে নীলফামারীর চিলাহাটি রেলওয়ে স্টেশন মাস্টার মো. আশরাফুল ইসলাম সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

এরআগে দীর্ঘ ৫৫ বছর পর ২০২০ সালের ১৭ ডিসেম্বর চিলাহাটি-হলদীবাড়ি রেলপথে পণ্যবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রী।

হলদিবাড়ি স্টেশন মাস্টার সত্যজিৎ তিওয়ারির বরাত দিয়ে আশরাফুল ইসলাম বলেন, ট্রেন চলাচল শুরুর আগে সার্বিক বিষয় অবগত হতে সাতজন প্রতিনিধি নিয়ে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে একটি রেল ইঞ্জিন মহড়ায় আসে। কাস্টম ও ইমিগ্রেশন ছাড়পত্র না থাকাসহ অন্য কাগজপত্রের ত্রুটি থাকায় ভারতীয় সীমান্ত অতিক্রম করতে দেয়নি বিএসএফ। ভারতীয় ইমিগ্রেশন ও কাস্টমস্ ছাড়পত্র না দেওয়ায় হলদিবাড়ি থেকে ইঞ্জিনটি বাংলাদেশের চিলাহাটি রেল স্টেশনে আসতে পারেনি।

একই কারণে গত ৫ মার্চ ভারতীয় ইঞ্জিন বাংলাদেশে প্রবেশ করতে পারেনি বলে তিনি জানান আশরাফুল ইসলাম।

ব্রিটিশ আমল থেকেই চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতা পর্যন্ত এ রেলপথে নিয়মিত একাধিক যাত্রী ও পণ্যবাহী ট্রেন চলাচল করত। ১৯৬৫ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের পর তা বন্ধ করে দেওয়া হয়।

শনিবারের চিঠি/ আটলান্টা/ মার্চ ১২, ২০২১

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ২:২৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ মার্চ ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com