ভারতে মুসলিম নারী বিক্রির ‘বুল্লি বাই’ অ্যাপ কাণ্ডে একজন গ্রেপ্তার

মঙ্গলবার, ০৪ জানুয়ারি ২০২২

ভারতে মুসলিম নারী বিক্রির ‘বুল্লি বাই’ অ্যাপ কাণ্ডে একজন গ্রেপ্তার
প্রতিকী ছবি

ভারতে ‘বুল্লি বাই’ নামের অ্যাপের মাধ্যমে শতাধিক মুসলিম নারীর ছবি পোস্ট করে তাদের ‘বিক্রি করা হচ্ছে’ বলে বিজ্ঞাপন দেওয়ার ঘটনায় জড়িত ২১ বছর বয়সী এক তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিবিসি ‍জানায়, ব্যাঙ্গালুরুর ওই তরুণ একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তার পরিচয় এখনও প্রকাশ করা হয়নি।


পুলিশ জানিয়েছে, তরুণটির বিরুদ্ধে কী অভিযোগ আনা হবে তা এখনও পরিষ্কার না। তবে ওই তরুণ ‘বুল্লি বাই’ অ্যাপের একজন নিয়মিত অনুসরণকারী।

‘বুল্লি বাই’ অ্যাপটি একটি ওপেন সোর্স অ্যাপ, যা ‘গিটহাব’ নামের একটি ওয়েব প্ল্যাটফর্ম থেকে পরিচালনা করা হতো। মামলা হওয়ার পর গিটহাব কর্তৃপক্ষ এর কন্টেন্ট নামিয়ে দিয়েছে।

‘বুল্লি বাই’ অ্যাপে বেশ কয়েকজন সুপরিচিত মুসলিম নারী সাংবাদিক এবং সমাজকর্মীর ছবি তাদের অনুমতি ছাড়া ব্যবহার করা হয় এবং নিলামের মাধ্যমে তাদের ‘বিক্রি করা হচ্ছে’ এমন ভুয়া খবর ছড়িয়ে দেওয়া হয়।

গত কয়েক মাসে ভারতে মুসলমান নারীদের অনলাইনে ‘নিলাম’ বা ‘বিক্রি’র মতো হয়রানিমূলক কর্মকাণ্ডের এটি দ্বিতীয় ঘটনা।

গত বছর জুলাইয়ে ‘সুল্লি ডিলস’ নামে আরেকটি অ্যাপের মাধ্যমে ৮০ জনের বেশি মুসলিম নারীর ভুয়া প্রোফাইল তৈরি করে সেগুলো ‘ডিলস অব দ্য ডে’ বলে বর্ণনা করা হয়েছিল।

ওই নারীরা অনলাইনে তাদের যেসব ছবি আপলোড করেছেন সেগুলো থেকেই ছবি নেওয়া হয়। দুই ক্ষেত্রেই সত্যিকারের ‘নিলাম’ বা ‘বিক্রির’ ঘটনা ঘটেনি। বরং মুসলমান নারীদের অসম্মান ও হেয় করতে তাদের ব্যক্তিগত ছবি ব্যবহার করা হয়।

‘সুল্লি’ হিন্দি ভাষার গালি। ডানপন্থি হিন্দুরা মুসলমান নারীদের ট্রল করতে এ শব্দ ব্যবহার করে।‘বুল্লি’ শব্দের ‍অর্থ নিন্দনীয়। গত জুলাইয়ে ‘সুল্লি ডিলস’ নিয়ে অভিযোগ উঠার পর পুলিশ তদন্ত শুরু করলেও এখনও কেউ গ্রেপ্তার হননি।

এখন ‘বুল্লি বাই’ অ্যাপ নিয়ে সেখানে হইচই শুরু হলে নাবিয়া খান নামে ভারতের একজন মুসলিম নারী কবি টুইটারে জানান, ২০২১ সালে ‘সুল্লি ডিলসে’ তার ছবি ব্যবহার করা নিয়ে তিনি থানা অভিযোগ করেছিলেন। কিন্তু দিল্লি পুলিশ তার অভিযোগের ভিত্তিতে এখনও কোনও ব্যবস্থা গ্রহণ করেনি।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ জানুয়ারি ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com