ভারতের সাবেক রাষ্ট্রপতি কালামের ছবিতে মৃতজ্ঞানে মাল্যদান

শুক্রবার, ২৪ জুলাই ২০১৫

ভারতের সাবেক রাষ্ট্রপতি কালামের ছবিতে মৃতজ্ঞানে মাল্যদান

 

AP J kalam

এপিজে আবদুল কালাম

শনিবার রিপোর্টঃ সম্প্রতি ভারতের ঝাঢ়খন্ডের  সেদেশের শিক্ষামন্ত্রী নীরা যাদব রাজ্যের হাজারিবাগ জেলার একটি স্কুল পরিদর্শনে যান। সেখানে তিনি ছিলেন প্রধান অতিথি। সেই অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ভারতের সাবেক রাষ্ট্রপতি আবদুল কালামকে মৃতজ্ঞান করে বক্তব্য রাখেন এবং ছবিতে ফুলমাল্য অর্পণ করেন।


দ. এশিয়ার মহাকাশ বিজ্ঞানী এপিজে আবদুল কালাম এক পরিচিত নাম। তবে বিজ্ঞানী এপিজে আবদুল কালামের চেয়েও ভারতের সাবেক রাষ্ট্রপতি হিসেবেই অধিক পরিচিত। এমনও অনেককেই পাওয়া যায় যাঁরা রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের নাম জানেন কিন্তু বিজ্ঞানী আবদুল কালামকে চেনেন না।

সাধারণ মানুষের এই ভুলটা মেনে নেয়া গেলেও খোদ ভারতেরই একজন মন্ত্রী যদি ভুল করেন তা হলে ব্যাপারটি কেমন দাঁড়ায়!

 এই ঘটনার গোটা ভারতের প্রশাসন যন্ত্রের বিরুদ্ধে প্রশ্ন উঠেছে অবহেলা আর উদাসীনতার। রাষ্ট্রের শিক্ষামন্ত্রীই যদি এই উদাসীনতা আর অবহেলার আশ্রয় নেয় তা হলে সাধারণ জনতার কী হবে ? এই মর্মে সমালোচনা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী মোদির দল বিজেপির ঐ মন্ত্রীর বিরুদ্ধে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিষোদাগার হচ্ছে।অনুষ্ঠানের একপর্যায়ে এই ছবি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এই ঘটনায় এখন পর্যন্ত নীরা যাদবের কোনো বক্তব্য পায়নি ভারতীয় গণমাধ্যম।

উল্লেখ্য, মহাকাশ বিজ্ঞানী এপিজে আবদুল কালাম জন্মগ্রহণ করেন ১৯৩১ সালে। গত ২০০২ সাল থেকে ২০০৭ পর্যন্ত তিনি ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং বর্তমানে তিনি নিজ বাসভবনে স্বাভাবিক জীবনযাপন করছেন।

শনিবারের চিঠি / আটলান্টা / ২৪ জুলাই ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ জুলাই ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com