ভারত পেঁয়াজ না দিলেও পাশে এসে দাঁড়ালো পাকিস্তানসহ আরো পাঁচ দেশ

মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০

ভারত পেঁয়াজ না দিলেও  পাশে এসে দাঁড়ালো পাকিস্তানসহ  আরো পাঁচ দেশ
প্রতিকী ছবি

ভারত রপ্তানি বন্ধের আগেই বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদানির প্রক্রিয়া শুরু করেছেন ব্যবসায়ীরা। চট্টগ্রাম থেকে এ পর্যন্ত ১৯ হাজার ৮৪৩ মেট্রিকটন টন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছেন ব্যবসায়ীরা। গত বছর বিনা উস্কানিতেই ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দিলে বাংলাদেশের বাজারে পেঁয়াজের সংটক পড়ে । সেই  দূর্ভোগ মাথায় রেখেই বাংলাদেশের ব্যবসায়ীরা পাকিস্তান, চীন, মিয়ানমার,  মিশর ও তুরস্কের সাথে পেঁয়াজ আমদানির চুক্তি করে রাখে ।  শিগগিরই ঐসব  দেশ থেকে পেঁয়াজ আমদানি হবে বলে বাংলাদেশের বাজারে পেঁয়াজের  কোন ঘাটতি পড়বে না  বলে জানিয়েছেন চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের উপপরিচালক আসাদুজ্জামান বুলবুল।

তিনি জানান, গত ১১ দিন ধরে ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) নেয়ার জন্য আবেদন করেছেন। আমদানি যাতে দ্রুত হয়, এ জন্য আবেদন করার পর দ্রুতই অনুমতিপত্র দেয়া হচ্ছে। আজকেই অনুমতি দেয়া হয়েছে ১০ হাজার ৭৪২ মেট্রিকটন।


—————————————————-

আরোও পড়ুন: ভারত ইলিশ নিলো , পেঁয়াজ  দিলো না

—————————————————

ভারত থেকে গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) হঠাৎ করেই পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে যায়। সেই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানানোর আগেই গতকাল সারদিন ভারত থেকে পেঁয়াজ আমদানি না হওয়া দেশের বাজারে বিকেল থেকেই বাড়তে থাকে পেঁয়াজের দাম।

শনিবারের চিঠি/ আটলান্টা/ সেপ্টেম্বর ১৫, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:৩৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com