ভারতের চায়ে অতিমাত্রায় কীটনাশক

ফেরত পাঠাল অনেক দেশ

মঙ্গলবার, ০৭ জুন ২০২২

ভারতের চায়ে অতিমাত্রায় কীটনাশক
চা বাগান থেকে পাতা সংগৃহ করছেন কয়েকজন শ্রমিক। ছবি : সংগৃহীত

 

অনুমোদিত মাত্রার চেয়ে বেশি কীটনাশক ও রাসায়নিক থাকায় দেশি-বিদেশি ক্রেতারা বেশ কয়েকটি ভারতীয় চায়ের চালান ফেরত দিয়েছে। গত শুক্রবার ভারতীয় চা রপ্তানিকারকদের সংগঠন (আইটিইএ)-এর চেয়ারম্যান অংশুমান কানোরিয়া এ তথ্য নিশ্চিত করেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।


শ্রীলঙ্কায় চলমান অর্থনৈতিক সংকটের কারণে বিশ্ববাজারে চা রপ্তানির ক্ষেত্রে যে শূন্যস্থান তৈরি হয়েছিল, তা পূরণ করতে চেয়েছিল ভারত। দেশটির চা বোর্ড রপ্তানি বাড়ানোর দিকে মনোযোগী হয়েছিল।

আইটিইএ-এর চেয়ারম্যান অংশুমান কানোরিয়া বলেন, ভারতে যেসব কোম্পানির চা বিক্রি হয়, তার সব কটিকে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) এর মানদণ্ড অনুসরণ করতে হয়। এরপরও বাজারে বিক্রি হওয়া চায়ের মধ্যে অস্বাভাবিক মাত্রায় রাসায়নিক পাওয়া গেছে।

কানোরিয়া বলেন, অনেক দেশই চা আমদানির ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ অনুসরণ করছে। বেশির ভাগ দেশই ইউরোপীয় ইউনিয়নের মানদণ্ড অনুসরণ করে থাকে, যা এফএসএসএআই বিধির তুলনায় অনেক বেশি কঠোর।

কমনওয়েলথ অব ইনডিপেনডেন্ট স্টেটসভুক্ত (সিআইএস) দেশগুলো এবং ইরান ছিল এ চায়ের অন্যতম ক্রেতা। সিআইএসভুক্ত দেশগুলো হলো—আজারবাইজান, আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, মলদোভা, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:০৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ জুন ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com