ভারতের কেরালায় জিকা ভাইরাস শনাক্ত, সতর্কতা জারি

শুক্রবার, ০৯ জুলাই ২০২১

ভারতের কেরালায় জিকা ভাইরাস শনাক্ত, সতর্কতা জারি
১৯৪৭ সালে উগান্ডার জিকা জঙ্গলে প্রথম এই ভাইরাস পাওয়া যায়।

ভারতে করোনাভাইরাস মহামারির তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মাঝেই এবার কেরালায় হানা দিয়েছে জিকা ভাইরাস। সতর্কতা জারি করেছে রাজ্য সরকার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ১৪ জনের শরীরে মশাবাহিত এই জিকা ভাইরাস সংক্রমণের খবর আসার পর রাজ্যজুড়ে সব জেলায় সতর্কতা ঘোষণা করা হয়েছে।


ত্রিভেনড্রাম (বর্তমানে তিরুবন্তপুরম) জেলায় জিকা সংক্রমণ শনাক্ত হওয়ার খবর নিশ্চিত করে জানিয়েছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ। আক্রান্তদের বেশিরভাগই স্বাস্থ্যকর্মী।

এক বিবৃতিতে বীনা জর্জ জানান, ভাইরাসটি প্রথম শনাক্ত হয় ২৪ বছর বয়সী এক গর্ভবতী নারীর দেহে। তিনি কাছের তামিলনাড়ু রাজ্যর সীমান্তবর্তী একটি শহরের বাসিন্দা।

গত ২৮ জুনে ওই নারী জ্বর, মাথাব্যথা এবং শরীরে র‌্যাশ নিয়ে কেরালার রাজধানী শহর ত্রিভেনড্রামের একটি হাসপাতালে ভর্তি হন। ৭ জুলাই বুধবার একটি সন্তানের জন্ম দিয়েছেন তিনি। তবে তার অবস্থা এখন স্থিতিশীল। বাচ্চার জন্মও স্বাভাবিকভাবেই হয়েছে।

মৌসুমি বৃষ্টির ফলে জিকা ভাইরাস সংক্রমণের স্থানগুলোতে এই ভাইরাসবাহিত মশা বেড়ে যাচ্ছে বলে শুক্রবার সাংবাদিকদের জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ।

কেরালার স্বাস্থ্য সচিব ড. রাজন খোবরগাদে বলেন, রোগটি সম্পর্কে মানুষকে সচেতন করা এবং নিবিড় নজরদারির জন্য রাজ্য সরকার জিকা ভাইরাসের প্রাদুর্ভাব অঞ্চলে দল পাঠিয়েছে।

ভারতে এর আগে ২০১৬-১৭ সালে পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যে জিকার প্রাদুর্ভাবের খবর পাওয়া গিয়েছিল। জিকা ভাইরাসের চিকিৎসায় এখন পর্যন্ত তেমন কোনও ওষুধ কিংবা টিকা নেই।

১৯৪৭ সালে উগান্ডার জিকা জঙ্গলে প্রথম এই ভাইরাস পাওয়া যায়। তাই এর হয় জিকা ভাইরাস।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪৩ অপরাহ্ণ | শুক্রবার, ০৯ জুলাই ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com