ভাত-রুটি একসঙ্গে খাওয়া কি উচিত?

শনিবার, ০৩ জুন ২০১৭

ভাত-রুটি একসঙ্গে খাওয়া কি উচিত?

শনিবার হেলথ্‌ ডেস্কঃ চাল এবং গম দুটোই আমাদের পুষ্টির জন্য অপরিহার্য উপাদান। দুই ক্ষেত্রেই প্রচুর পরিমাণে ফাইবার, খনিজ পদার্থ, ভিটামিন এবং কার্বোহাইড্রেট রয়েছে। অনেকেই ভাত এবং রুটি একসঙ্গে খাওয়াকে স্বাস্থ্যের পক্ষে ভাল বলে মনে করেন। কিন্তু ভাত আর রুটি কি আদৌ একসঙ্গে খাওয়া উচিত?

এই নিয়ে ভিন্ন মত রয়েছে নিউট্রিশনিস্টদের মধ্যে। পুষ্টি সংক্রান্ত উপদেষ্টা আকাঙ্খা জালানি সিনহার মতে, ভাত-রুটি একসঙ্গে খেলে কোনও ক্ষতি হবে না। দুই ক্ষেত্রে সম পরিমাণ ক্যালোরি থাকলেও এদের মধ্যে ফাইবারের উপস্থিতি সম্পূর্ণ আলাদা। রুটিতে যে ফাইবার থাকে তা রক্তে শর্করার কমিয়ে রাখে। আর ভাতে উপস্থিত ফাইবার রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তোলে। সুতরাং, দুটো একসঙ্গে খেলে তেমন কোনও অসুবিধা হওয়ার কথা নয় বলে জানান তিনি।


এই নিয়ে ভিন্ন মত আবার নিউট্রিশনিস্ট রামনি সুদের। তিনি জানান, ভাত এবং রুটির মধ্যে অধিক পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। ভাত এবং রুটি একসঙ্গে খাদ্যনালীতে পৌঁছলে তা হজম করা অসুবিধাজনক হয়ে পড়ে। যার ফলে বদহজম এবং পেট ফাঁপার মতো সমস্যায় ভুগতে পারেন।

বিশেষজ্ঞদের মতে তাই যদি আপনি দীর্ঘদিন ধরে ভাত এবং রুটি খেয়ে সুস্থ থাকেন, তা হলে অহেতুক এর ক্ষতিকর দিকের কথা জেনে ভয় পাবেন না। এত দিন যে ভাবে খেয়ে এসেছেন, সে ভাবেই খান। আর যদি ভাত-রুটি একসঙ্গে খেলে কোনও রকম অসুবিধা বোধ করেন, তা হলে অবশ্যই একসঙ্গে খাওয়া এড়িয়ে চলুন। সূত্র: আনন্দ বাজার

শনিবারের চিঠি /আটলান্টা / ০৩ জুন,২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:১৭ পূর্বাহ্ণ | শনিবার, ০৩ জুন ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com