ব্রিটিশ পার্লামেন্টারি কমিটির সদস্য হলেন টিউলিপ

বুধবার, ০১ জুলাই ২০১৫

ব্রিটিশ পার্লামেন্টারি কমিটির সদস্য হলেন টিউলিপ

 

লন্ডনঃন নারী ও সমতা বিষয়ক যুক্তরাজ্যের পার্লামেন্টারি সিলেক্ট কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন টিউলিপ সিদ্দিক। মঙ্গলবার তাকে নব গঠিত এই পার্লামেন্টারি কমিটির সদস্য ঘোষণা করা হয়েছে। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি মারিয়া মিলার দুই সপ্তাহ আগে এই কমিটির চেয়ার নির্বাচিত হন। এমপিদের কয়েক বছরের দাবির মুখে সম্প্রতি নারী ও সমতা বিষয়ক বিষয়গুলো দেখভালের জন্য একটি পার্লামেন্টারি সিলেক্ট কমিটি করে যুক্তরাজ্য সরকার।


সিলেক্ট কমিটিগুলো হলো এমপিদের নিয়ে গঠিত একটি পর্ষদ, যা সরকারি দপ্তরগুলোর কাজ পরিদর্শন ও খতিয়ে দেখে।

সমতার ভিত্তিতে নারী ও নৃতাত্ত্বিক সংখ্যালঘুদের সম্পর্কিত বিষয়গুলো নিয়ে কার্যক্রম নিশ্চিতে পার্লামেন্টারি নীতি কাজ করছে কি না তা দেখভালের জন্য যুক্তরাজ্যে কখনও কোনো পার্লামেন্টারি কমিটি ছিল না।

 তবে স্পেন, স্কটল্যান্ড, ফিনল্যান্ড ও ইউরোপীয় পার্লামেন্টসহ বিভিন্ন পার্লামেন্টের সমতা বিষয়ক কমিটি রয়েছে। বর্তমানে যুক্তরাজ্যের পার্লামেন্টের সদস্যদের মধ্যে ২৯ শতাংশ নারী।

 গত ৭ মে অনুষ্ঠিত ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে ভোটে জয়ী হয়ে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। লেবার পার্টির প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি।

পাঁচবছর আগে প্রথম ব্রিটিশ বাংলাদেশি হিসাবে যুক্তরাজ্যের পার্লামেন্টে যান সিলেটের মেয়ে রুশনারা আলী। এবারও তিনি বিপুল ভোটে বিজয়ী হয়ে এমপি নির্বাচিত হয়েছেন। এছাড়া লন্ডনের আরেকটি আসন থেকে এবার জয়ী হয়েছেন রূপা হক। রুশনারা ও রূপাও লেবার পার্টির হয়ে নির্বাচনে অংশ নেন।

শনিবারের চিঠি / আটলান্টা /  ১ জুলাই ২০৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৪ পূর্বাহ্ণ | বুধবার, ০১ জুলাই ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com