বেনাপোল থেকে ভারতের কোন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে নি

রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০

বেনাপোল থেকে ভারতের কোন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে নি
বেনাপোল বন্দরে আটকে পড়া পেঁয়াজের ট্রাক

বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় আটকে থাকা পেঁয়াজের কোনও ট্রাক আজও (২০ সেপ্টেম্বর) বাংলাদেশে প্রবেশ করেনি। কবে নাগাদ আসবে তা নিশ্চিত করে বলতে পারেননি ওপারের রপ্তানিকারকরা।
গেল শুক্রবার রাতে ওপারে শুধুমাত্র আটকে থাকা পেয়াজের ট্রাকগুলো বাংলাদেশে রপ্তানির অনুমতি দেয় ভারতীয় বাণিজ্য মন্ত্রণায়।

১৫ তারিখে যেসব পেয়াজের চালান কাস্টমস রেজিস্ট্রারে এনিট্র আছে শুধুমাত্র সে সব পেয়াজ বাংলাদেশে রপ্তানি হবে বলে জানান ওপারের সিএন্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী।


এদিকে বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে আটকে থাকা ট্রাকের পেয়াজ ৪০ থেকে ৫০ ভাগ পচে যাওয়ায় পেয়াজের ট্রাকগুলো গত বৃহস্পতিবার রাতে ফিরিয়ে নিয়ে গেছে রপ্তানিকারকরা। তারা লোকাল বাজারে ও বিভিন্ন আড়তে কম দামে বিক্রি করে দিয়েছে। ফলে তাদের মোটা অংকের লোকসান গুনতে হচ্ছে।

আরো পড়ুনঃ

হিলিতে পচা পেঁয়াজ কেজি এক টাকায় বিকচ্ছে

 

ওপারের রপ্তানিকারক ভজন দাস জানিয়েছেন, পেয়াজের পূর্বের রপ্তানি মূল্য ২২০ ডলার থেকে বাড়িয়ে প্রতিটন ৭৫০ মার্কিন ডলারে নতুন করে এলসি দেয়া হলে তারা পেয়াজ রপ্তানি করতে পারবে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি রপ্তানি চালু রয়েছে। বর্তমানে পেয়াজ আমদানি হলেও দ্রুত খালাসের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

শনিবারের চিঠি/ আটলান্টা/ সেপ্টেম্বর ২০, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:১৪ অপরাহ্ণ | রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com