বেকার ভাতা আবার চালু হতে পারে

রবিবার, ১৮ জুলাই ২০২১

বেকার ভাতা আবার চালু হতে পারে
প্রতিকী ছবি

যুক্তরাষ্ট্রে করোনা মহামারির শুরু থেকে কর্মহীন নাগরিকদের আর্থিক সচ্ছলতা প্রদানের জন্য বেকার ভাতাসহ নানা সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। কিছু কিছু অঙ্গরাজ্যে বেকার ভাতার এসব সুবিধা বন্ধ করে দেওয়া হয়। যেসব অঙ্গরাজ্যে বেকার ভাতার সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে, ওই রাজ্য আবার এ সুবিধা চালু করতে পারবে বলে বাইডেন প্রশাসন জানিয়েছে।

করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার সঙ্গে সঙ্গে রেস্তোরাঁ, শপিং সেন্টার, ব্যবসা প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এতে লাখো আমেরিকান বেকার হয়ে পড়ে। কর্মহীন এসব নাগরিকদের আর্থিক সহযোগিতা প্রদানের জন্য নাগরিক প্রণোদনা ও বেকার ভাতা প্রদানের পাশাপাশি প্রথম দিকে সাপ্তাহিক ৬০০ ডলার এবং পরবর্তীতে অঙ্গরাজ্যভেদে ৩০০-৪০০ ডলার প্রদান করা হয়।


ব্যাপক হারে টিকাদান ও সামাজিক বিধিনিষেধ মেনে চলার ফলে যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। এতে বন্ধ হয়ে যাওয়া প্রতিষ্ঠান খুলতে শুরু করলেও অনেক কর্মী কাজে ফিরে যেতে অনীহা প্রকাশ করেন। করোনা মহামারির কারণে প্রদত্ত বেকার ভাতার সুবিধা থেকে সাপ্তাহিক যে অর্থ পাওয়া যায়, অনেক জায়গায় কাজ করলেও এমন অর্থ উপার্জন করা সম্ভব নয়। যে কারণে অনেক নাগরিক কাজে ফিরে যেতে অনাগ্রহ প্রকাশ করছেন। কাজে ফিরে যাওয়ার জন্য অনেক প্রতিষ্ঠান নাগরিকদের নানাভাবে উদ্বুদ্ধ করে। এতেও আশানুরূপ ফল না পেয়ে অনেক অঙ্গরাজ্য নাগরিকদের বেকার ভাতার সুযোগ-সুবিধা বন্ধ করে দেয়।

ওহাইও, মেরিল্যান্ড, টেক্সাস ও ইন্ডিয়ানাসহ আরও কয়েকটি অঙ্গরাজ্যের কর্মহীন নাগরিকেরা বেকার ভাতা আবার চালু করার জন্য রাজ্য আদালতে আবেদন জানিয়েছেন। চলতি বছরের ৬ সেপ্টেম্বর থেকে মহামারিতে প্রদত্ত বেকার ভাতার সুযোগ-সুবিধাগুলো দেশজুড়ে বন্ধ করে দেওয়ার কথা রয়েছে। কিন্তু যেসব অঙ্গরাজ্যে এসব সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে, নাগরিকদের চাপের মুখে পড়ে এসব অঙ্গরাজ্য আবার এ সুবিধা চালু করতে পারবে বলে জানানো হয়েছে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:০০ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ জুলাই ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com