বৃষ্টির দিনে মজাদার খাবার ভুনা খিচুড়ি

শনিবার, ২৩ অক্টোবর ২০২১

বৃষ্টির দিনে  মজাদার খাবার ভুনা খিচুড়ি
ছবিঃ সংগৃহীত

সকাল থেকেই থেমে থেমে হচ্ছে বৃষ্টি। আর বৃষ্টির দিন মানেই খিচুড়ির স্বাদ নেওয়া। এই বৃষ্টিতে ভুনা খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা, মাংস ভুনা আর আমের আচার থাকলে কিন্তু মন্দ হয় না।

চলুন জেনে নিই কীভাবে সহজ উপায়ে ঘরে থাকা উপকরণ দিয়েই তৈরি করবেন ভুনা খিচুড়ি-


যা যা প্রয়োজন-

পোলাওয়ের চাল- ৪ কাপ, মুগ ডাল (ভাজা)- ২ কাপ, পেঁয়াজ কুচি- আধা কাপ, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা- আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, জিরা গুঁড়া- ১ চামচ, কাঁচামরিচ- ৮/১০টি, এলাচ- ৪/৫টি, দারুচিনি- ২ ইঞ্চি ৪ টুকরা, তেজপাতা- ৩/৪টি, লবঙ্গ- ৪/৫টি, আস্ত কালো গোলমরিচ- ৪/৫টি, লবণ- স্বাদমতো, ঘি- আধা কাপ, তেল- আধা কাপ, গরম পানি- ১২ কাপ।

প্রণালি-

মুগ ডাল ভেজে ধুয়ে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। চাল ধুয়ে ৩০ মি. ভিজিয়ে নিন। এবার ডাল-চাল পানি ঝরিয়ে নিন। একটি মোটা তলার হাঁড়ি বা সসপ্যানে ঘি+তেল ঢেলে দিন। এতে পেঁয়াজ কুচি ও তেজপাতা দিয়ে ভাজুন। বাদামি রং ধারণ করলে আদা-রসুন বাটা, গুঁড়া মসলা, আস্ত গরম মসলা ও ২ টেবিল চামচ পানি দিয়ে কষিয়ে নিন।

এবার কষানো মসলায় ডাল, চাল দিয়ে ৭-৮ মিনিট ভেজে গরম পানি ও লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন। চাল পানি সমান সমান হয়ে গেলে কাঁচামরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। আঁচ কমিয়ে মৃদু আঁচে ২০ মিনিট রাখুন। এ সময় হাঁড়ির নিচে একটি তাওয়া দিয়ে তার ওপর হাঁড়ি বসিয়ে দিন।

ব্যস, ভুনা খিচুড়ি তৈরি। পছন্দের ভর্তা কিংবা মাংস দিয়ে পরিবেশন করুন।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪১ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ অক্টোবর ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com