বিশ্বে প্রথম কফিমন্ত্রী নিয়োগ দিল পাপুয়া নিউগিনি

রবিবার, ২৮ আগস্ট ২০২২

বিশ্বে প্রথম কফিমন্ত্রী নিয়োগ দিল  পাপুয়া নিউগিনি
পাপুয়া নিউগিনির কফিমন্ত্রী জো কুলি  [ ছবিঃ সংগৃহীত  ]

 

বিশ্বের প্রথম দেশ হিসেবে একজন কফিমন্ত্রী পেলো প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউগিনির মানুষ। দেশের কফিশিল্পকে আরও জনপ্রিয় করে তুলতে একজন মন্ত্রী নিয়োগ দিলো দেশটির সরকার। জানা গেছে, প্রধানমন্ত্রী বলেছেন, চলতে-ফিরতে, ঘুমানো, আড্ডা সবখানেই যেনো কফি নিয়ে ব্যস্ত থাকেন নতুন নিয়োগ পাওয়া এই মন্ত্রী।


চলতি মাসে বিতর্কিত এক নির্বাচনে জয়ী হন পাপুয়া নিউগিনির বর্তমান প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে। গত মঙ্গলবার তিনি নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন। তাঁর মন্ত্রিসভায় নতুন দুটি পদ রাখা হয়েছে। এর একটি হচ্ছে, কফিমন্ত্রী ও আরেকটি পাম তেলবিষয়ক মন্ত্রী।

প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে বলেছেন, দেশের অর্থনীতি সমৃদ্ধ ও কৃষিকাজ নির্দিষ্ট করার লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয়ে নিয়োগ দিয়েছেন। খবর দ্য গার্ডিয়ান।

কফিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলি। পাম তেলবিষয়ক মন্ত্রী হয়েছেন পার্লামেন্ট সদস্য ফ্রান্সিস মানেকে।

বর্তমানে দেশটির কফি শিল্প চ্যালেঞ্জের মুখে। প্রধানমন্ত্রী মারাপ্পের প্রত্যাশা, নতুন কফিমন্ত্রী নিয়োগে এ পরিস্থিতির পরিবর্তন হবে এবং রাজস্ব আয় আরও বাড়বে।

তিনি আরও বলেন, ‘জো কুলি কফির জন্য বিখ্যাত ওয়াঘি ভ্যালি অঞ্চলের লোক। জো কুলির জন্য অন্য কোনো কাজ থাকবে না। সেরা কফি পান করানোই তাঁর কাজ। তাঁকে ঘুমাতে, চলতে-ফিরতে, কথা বলতে শুধু কফির বিষয়টি নিয়ে ভাবতে বলা হয়েছে।’

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:০১ পূর্বাহ্ণ | রবিবার, ২৮ আগস্ট ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com