বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, আরো পিছিয়েছে বাংলাদেশ

বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, আরো পিছিয়েছে বাংলাদেশ

অনলাইন ডেস্কঃ বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষে অবস্থান করা নরওয়েকে পেছনে ফেলে এবার প্রথমে রয়েছে ফিনল্যান্ড।

আর ১১৫তম দেশ হিসেবে অবস্থান করছে বাংলাদেশ। গতবারের চেয়ে পাঁচ ধাপ পিছিয়ে এ অবস্থানে বাংলাদেশ। এ তালিকার শেষে অবস্থান করছে আফ্রিকার দেশ বুরুন্দি।


গতকাল বুধবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) থেকে প্রকাশিত বিশ্ব সুখী প্রতিবেদন-২০১৮-তে এ তথ্য জানানো হয়েছে। ২০ মার্চ ‘আন্তর্জাতিক সুখ দিবস’ উপলক্ষে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। ২০১২ সাল থেকে এই সুখী দেশের তালিকা প্রকাশ করছে জাতিসংঘ।

এ তালিকা তৈরিতে দেশগুলোর মাথাপিছু আয়, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য ও গড় আয়ু, সামাজিক স্বাধীনতা এবং দুর্নীতির অনুপস্থিতি বিবেচনা করা হয়েছে। ১৫৬টি দেশের মধ্যে এ তালিকা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এবারে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ৭৫তম পাকিস্তান, ৯৭তম ভুটান ও নেপাল রয়েছে ১০১তম অবস্থানে। বাংলাদেশের ঠিক পরেই অবস্থান ১১৬-তে রয়েছে শ্রীলংকা। এদিকে, প্রতিবেশী দেশ ভারত রয়েছে ১৩৩তম স্থানে। মিয়ানমার রয়েছে ১৩০তম অবস্থানে।

এবারের তালিকায় ফিনল্যান্ডের পরের স্থানগুলোতে রয়েছে নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, কানাডা, নিউজিল্যান্ড, সুইডেন ও অস্ট্রেলিয়া।

অর্থসম্পদ বাড়লে সুখী দেশের এ তালিকায় চার ধাপ পিছিয়েছে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য রয়েছে ১৯তম ও এর পরেই অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাত।

শনিবারের চিঠি / আটলান্টা / ২২ মার্চ , ২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com