বিবিসির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে ভারত

বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০১৫

বিবিসির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে ভারত

 

দিল্লীঃ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন দোষী সাব্যস্ত ধর্ষণকারীর সাক্ষাৎকার নিয়ে বিবিসির এরকম বিতর্কিত প্রামাণ্য চিত্র প্রচার করা বিবেচনার কাজ হয় নি। তিনি বলেছেন এ ব্যাপারে আরো পদক্ষেপ নেওয়া হবে।তিনি বলেছেন ”সাধারণ নিয়মকানুন ভঙ্গ করা হয়েছে কীনা তা তদন্ত করে দেখা হবে”


দিল্লিতে ২০১২ সালের ১৬ই ডিসেম্বর এক গণধর্ষণের ঘটনায় মৃত্যুদন্ডপ্রাপ্ত মুকেশ সিং-এর সাক্ষাৎকার নেওয়া হয়েছে এই প্রামাণ্য চিত্রে, যেখানে ধর্ষণের ঘটনার জন্য তার মধ্যে কোনোরকম অনুশোচনা দেখা যায় নি।ওই ঘটনায় দিল্লির এক বাসে এক ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করা হয়।

মুকেশ সিং ছিলেন ঘটনায় জড়িত চারজনের একজন এবং ঘটনায় তার সংশ্লিষ্টতার দায়ে তাকে মৃত্যুদন্ড দেওয়া হয়।

চারজন ধর্ষণকারী যারা মৃত্যুদন্ডের বিরুদ্ধে আপিল করেছেন - মুকেশ সিং (বাঁদিক থেকে দ্বিতীয়) প্রামাণ্য চিত্রনির্মাতা লেসলি আডউইন

চারজন ধর্ষণকারী যারা মৃত্যুদন্ডের বিরুদ্ধে আপিল করেছেন – মুকেশ সিং (বাঁদিক থেকে দ্বিতীয়)

মুকেশ সিং তার সাক্ষাৎকারে কোনোরকম অনুতাপ না দেখিয়ে বরং বলেন যে বাধা না দিলে ধর্ষিতাকে হয়ত মরতে হতো না।প্রামাণ্যচিত্র নির্মাতা লেসলি আডউইন এই ছবিটি তৈরির পক্ষে তার যুক্তি দিয়েছেন। বুধবার রাতে ব্রিটেনে এই প্রামাণ্য চিত্রটি দেখানো হয়েছে।

ভারতীয় কর্তৃপক্ষ ছবিটির প্রদর্শন নিষিদ্ধ করেছে।ভারত সরকারের এই পদক্ষেপ এবং ধর্ষণকারীর এই সাক্ষাৎকার ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছে।প্রামাণ্য চিত্রটি ভারতে দেখানো না হলেও নারী অধিকার বিষয়ে সক্রিয় অনেকেই ধর্ষণকারীর সাক্ষাৎকার নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন।কেউ কেউ অবশ্য এমন যুক্তিও দেখাচ্ছেন যে ভারতে ধর্ষণ নিয়ে বিতর্ক উৎসাহিত করতে ছবিটি দেখানো উচিত। ধর্ষিতা ছাত্রীর বাবা প্রামাণ্য চিত্রটি দেখানোর পক্ষে মত দিয়েছেন। তিনি এই ছবিটিতে ”তিক্ত সত্য” আখ্যা দিয়ে বলেছেন এটা প্রত্যেকের দেখা উচিত।

”অপরাধী যদি জেলের ভেতরে বসে এসব কথা বলতে পারে, তাহলে ভাবুন রাস্তায় ছাড়া থাকলে এই ব্যক্তি কী করতে পারে,” মন্তব্য করেন তিনি। ছবিটি রোববার বিবিসিতে এবং ভারতীয় টিভি চ্যানেল এনডিটিভিতে দেখানোর কথা ছিল।ভারত সরকার ছবিটির প্রদর্শনে নিষেধাজ্ঞা জারির পর বিবিসি নির্ধারিত দিনের আগেই বুধবার রাতে বিবিসি ফোর চ্যানেলে প্রামাণ্য চিত্রটি দেখায়। বিবিসি।

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com