বিধি লঙ্ঘন করে প্রতীক নিয়ে প্রচারে আ.লীগ প্রার্থী

বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০১৫

বিধি লঙ্ঘন করে প্রতীক নিয়ে প্রচারে আ.লীগ প্রার্থী

Nirbaconরাজশাহী : নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে রাজশাহীর তানোর পৌরসভায় প্রতীকসহ পোস্টার লাগিয়ে প্রচারণা শুরু করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী ইমরুল হক।

বুধবার বেলা ১১টা থেকে তানোর পৌর এলাকার চার নম্বর ওয়ার্ড গুবিরপাড়া মোহল্লায় দেয়াল ও গাছের সঙ্গে দড়ি দিয়ে বাঁধা অবস্থায় দেখা যায়।


এলাকাবাসী জানান, বুধবার সকাল থেকে মেয়রপ্রার্থী ইমরুল হকের সমর্থকরা নৌকা প্রতীক সম্বলিত পোস্টার গুবিরপাড়া এলাকার বিভিন্ন জায়গায় লাগিয়ে যায়। নির্বাচন প্রচারণা শুরু হয়েছে বলেও তারা সেইসময় জানায়।

এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা রবিউল আলম জানান, বিষয়টি জানার পরে মেয়র প্রার্থী ইমরুল হককে দুপুরে বলা হয়েছে দ্রুত পোস্টারগুলো সরিয়ে ফেলার জন্য।

এদিকে দুপুরে নির্বাচন কর্মকর্তা পোস্টারগুলো সরিয়ে ফেলার নির্দেশ দিলেও সন্ধ্যা পর্যন্ত পোস্টারগুলো সরানো হয়নি। এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা রবিউল আলম জানান, বিষয়টি তিনি খতিয়ে দেখছেন।

এ নিয়ে আওয়ামী লীগ মেয়র প্রার্থী ইমরুল হক জানান, বুধবার থেকে প্রচরণা চালানো যাবে বিধায় পোস্টার মেরেছি। দুপুরে নির্বাচন কর্মকর্তা আমাকে বলেছে যে এটি আচারণ বিবি পরিপন্থি। প্রতীক সম্বলিত পোস্টার লাগানো যাবে না।

প্রসঙ্গত, মনোনয়ন প্রত্যাহারে আগে দলীয় প্রতীক নিয়ে কোনো প্রচারণা করা যাবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম। বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কাযালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

প্রচারণা নিয়ে এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘বিধিতে বলা আছে- ভোটের ২১ দিন আগে থেকে প্রার্থীরা কোনো ধরনের প্রচারণা চালাতে পারবে না। সে হিসাবে আজকে থেকে প্রচারণা শুরু হওয়ার কথা। তবে একেইভাবে ওই বিধিতে বলা আছে- কবে প্রতীক বরাদ্দ করা হবে। এরপর প্রতীক নিয়ে প্রচারণা চালাবেন প্রার্থীরা।’

সচিব সিরাজুল ইসলাম বলেন, ‘প্রতীক নিয়ে প্রচারণা করতে হলে ১৪ ডিসেম্বর থেকে করতে হবে। এই বিধিতে রাজনৈতিক দলের যেমন নির্বাচন করার সুযোগ আছে, তেমনি স্বতন্ত্র প্রার্থীদের জন্যও নির্বাচন করার সুযোগ আছে। সে হিসাবে সব প্রার্থী প্রতীক নিয়ে প্রচারণা করতে হলে ১৪ তারিখ থেকে করতে পারবে।’

শনিবারের চিঠি/ আটলান্টা/ ১০ ডিসেম্বর ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com