‘বিচারবহির্ভূত হত্যায় উৎসাহ দিচ্ছে সরকার’

শুক্রবার, ০৬ মার্চ ২০১৫

‘বিচারবহির্ভূত হত্যায় উৎসাহ দিচ্ছে সরকার’

 

cfশনিবার রিপোর্টঃ জাতিসংঘ মানবাধিকার পরিষদের চলতি অধিবেশনে পেশ করা একটি প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যায় উৎসাহ দিচ্ছে সরকার। বাংলাদেশে রাজনৈতিক সংকটের মধ্যে বিরোধী রাজনীতিকদের দমনে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে উৎসাহ দেয়ার পাশাপাশি এসব হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের আগাম অব্যাহতিরও ঘোষণা দেয়া হয়েছে।


জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের নিয়মিত অধিবেশনে পেশ করা এক প্রতিবেদনে এশিয়ান লিগ্যাল রিসোর্স সেন্টার (এএলআরসি) বাংলাদেশের মানবাধিতার পরিস্থিতি এভাবেই তুলে ধরেছে। জাতিসংঘ মানবাধিকার পরিষদের এই অধিবেশন গত সোমবার শুরু হয়েছে। চলবে ২৭ মার্চ পর্যন্ত। হংকংভিত্তিক বেসরকারি সংস্থা এএলআরসি গত মঙ্গলবার তাদের প্রতিবেদনে আরও উল্লেখ করেছে, বাংলাদেশে বিরোধী দলকে মৌলিক অধিকার থেকে বঞ্চিত করতে সরকার গণমাধ্যমের ওপর ঘোষিত-অঘোষিত নানা ধরনের বিধিনিষেধ আরোপ করে রেখেছে। এ বিষয়ে মনোযোগ দিতে জাতিসংঘ মানবাধিকার পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে এশিয়ান লিগ্যাল রিসোর্স সেন্টার।

জাতিসংঘ মানবাধিকার পরিষদে পেশ করা প্রতিবেদনের যথার্থতা সম্পর্কে আস্থা রেখেই দৈনিক দিনকাল পত্রিকার সম্পাদক ড. রেজোয়ান সিদ্দিকী রেডিও তেহরানকে বলেন, শুধু রিপোর্ট দিলেই দায়িত্ব শেষ হয়ে যায় না; জাতিসংঘের উচিত বাংলাদেশে মানবাধিকার লংঘনের জন্য যারা দায়ী তাদের ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা নেয়া।

 

শনিবারের চিঠি / আটলান্টা / মার্চ  ০৬ ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:১৪ অপরাহ্ণ | শুক্রবার, ০৬ মার্চ ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com