বিক্রি হয়ে গেল ইয়াহু!

বৃহস্পতিবার, ২৮ জুলাই ২০১৬

বিক্রি হয়ে গেল ইয়াহু!

শনিবার প্রযুক্তিঃ টেক জায়ান্ট ইয়াহুর অবস্থা অনেক দিন ধরেই পড়তির দিকে। এবার মার্কিন টেলিকমিউনিকেশন জায়ান্ট ভেরিজোন ঘোষণা দিয়েছে, তারা এককালের প্রবল প্রতাপশালী এই প্রতিষ্ঠানকে কিনে নিচ্ছে। চলতি সপ্তাহের সোমবার এ ঘোষণা দেওয়া হয়। নিউইয়র্ক টাইমসের ওয়েবসাইট থেকে এ খবর পাওয়া গেছে।

৪ দশমিক ৮৩ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে এই হস্তান্তর সম্পন্ন হয়েছে। এর ফলে ইয়াহুর সব গ্রাহকসেবা, খবর, সার্চ ইঞ্জিন, ই-মেইল, টাম্বলার ইত্যাদির মালিক এখন ভেরিজোন। ২০১৭ সালের প্রথম কয়েক মাসের মধ্যেই এসব সেবা প্রদানের অধিকার সম্পূর্ণরূপে হস্তান্তর করা হবে। দীর্ঘ ২১ বছর ধরে স্বাধীনভাবে ব্যবসা করার পর প্রতিষ্ঠানটি তার মালিকানা হারাল।


ইয়াহুর মালিকানা কিনে নিতে আগ্রহীর তালিকায় ভেরিজোন ছাড়াও ছিল ডেইলি মেইলের মতো প্রতিষ্ঠান বা ওয়ারেন বাফেটের মতো ধনকুবের। মাসাধিককাল ধরে দরকষাকষি চলার পর ইয়াহুর প্রায় ১০০ কোটি ভোক্তা, যাঁরা মাসে অন্তত একবার হলেও ইয়াহুর সেবা গ্রহণ করেন, তাঁদের ভার শেষ পর্যন্ত ভেরিজোনের হাতেই পড়ল।

অবশ্য ইয়াহুর গোটা মালিকানাটাই রাতারাতি ভেরিজোনের হাতে চলে যাচ্ছে না। ইয়াহুর বেশ কিছু পেটেন্ট, ইয়াহু জাপান এবং চীনা ই-কমার্স কোম্পানি আলিবাবায় থাকা শেয়ার এই বিক্রয় চুক্তির অন্তর্ভুক্ত থাকছে না।

এহেন পরিবর্তনের ফলে ইয়াহুর বর্তমান পরিচালক মারিসা মেয়ারের ভাগ্যে কী ঘটবে, তা অনিশ্চিত। ইয়াহু বা ভেরিজোন কর্তৃপক্ষ এখনো এ নিয়ে কোনো বিবৃতি দেয়নি। তবে মারিসা মেয়ারের ভাষ্যমতে, তিনি ইয়াহুতে দায়িত্ব পালন করে যেতে ইচ্ছুক।

ইন্টারনেট-বিশ্বে গুগল ও ফেসবুকের আধিপত্য খর্ব করার জন্য বেশ জোরেশোরেই এগোচ্ছে ভেরিজোন। এর আগে ২০১৫ সালে ভেরিজোন কিনে নেয় মার্কিন মিডিয়া করপোরেশন ‘এওএল’-কে। এবার ‘ইয়াহু’ কিনে নেওয়ার মাধ্যমে কোম্পানিটি ইন্টারনেট-বিশ্বে নিজের অবস্থান আরো জোরদার করল।

উল্লেখ্য, নব্বইয়ের দশকের দিকে ইন্টারনেট-বিশ্ব রীতিমতো দাপট নিয়ে শাসন করেছে ইয়াহু। ২০০৮ সালে মাইক্রোসফট নগদ ৪৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে কোম্পানিটি কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিল। এ থেকেই বোঝা যায়, একসময় কতটা রমরমা ব্যবসা চালিয়ে এসেছিল তারা। তবে হালে গুগল আর ফেসবুকের তুমুল অগ্রগতিতে ইয়াহু অনেকটাই পেছনে পড়ে যায়। বছর চারেক আগে পরিস্থিতি পরিবর্তনের জন্য ইয়াহুর দায়িত্ব দেওয়া হয় মারিসা মেয়ারকে, তবে তিনি যে বিশেষ কোনো চমক দেখাতে পারেননি, তা বলা বাহুল্য।

শনিবারের চিঠি/ আটলান্টা / জুলাই ২৮ , ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ জুলাই ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com