বাগেরহাটে বুলবুলের আঘাতে ব্যাপক ক্ষতি, নিহত ২

সোমবার, ১১ নভেম্বর ২০১৯

বাগেরহাটে বুলবুলের আঘাতে ব্যাপক ক্ষতি, নিহত ২
ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বাগেরহাটের মোংলায় ক্ষতিগ্রস্ত একটি বাড়ি

বাগেরহাটঃ বাগেরহাটে রোববার সকালে আঘাত হানে ঘূর্ণিঝড় বুলবুল। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৪৫ হাজার ঘরবাড়ি। ভেসে গেছে সাত হাজার মাছের ঘের। পানিবন্দী হয়ে পড়েছে উপকূলীয় এলাকার হাজারো মানুষ।

এদিকে শরণখোলার বলেশ্বর নদীর পানি স্বাভাবিকের চেয়ে চার-পাঁচ ফুট উচ্চতায় প্রবাহিত হওয়ায় বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে পানি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধ উপচে জোয়ারের পানি ফসলের মাঠ ও বসতবাড়িতে ঢুকে। ফলে কয়েকশ পুকুর ও মাছের ঘের ভেসে যায়।


বুলবুলের তাণ্ডবে জেলায় দুইজন নিহত হয়েছেন। তারা হলেন- ফকিরহাট উপজেলার মাসুম শেখের স্ত্রী হিরা বেগম ও রামপাল উপজেলার বাবুল শেখের মেয়ে সামিয়া খাতুন।

ডিসি মামুনুর রশীদ আরো জানান, জেলার নয় উপজেলা ও তিন পৌরসভার ৪৪ হাজার ৫৬৩টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৩৫ হাজার ৭৭৫টি আংশিক এবং আট হাজার ৭৮৮টি ঘর সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। নষ্ট হয়েছে ৩৫ হাজার ৫২৯ হেক্টর ফসলি জমি ও সাত হাজার ২৩৪টি মাছের ঘের। ভেঙে পড়েছে অর্ধশতাধিক বিদ্যুতের খুঁটি।

বাগেরহাটের কচুয়ায় ত্রাণের সামগ্রী সরবরাহ করতে গিয়ে আটকা পড়ে যায় ত্রাণের গাড়ি

বাগেরহাটের কচুয়ায় ত্রাণের সামগ্রী সরবরাহ করতে গিয়ে আটকা পড়ে যায় ত্রাণের পিক আপ ট্রাক

এদিকে ঝড়ের প্রভাব কেটে যাওয়ায় দুপুরের পর থেকে শরণখোলা উপজেলার আশ্রয়কেন্দ্রের লোকজন ঘরে ফিরতে শুরু করেছে। তবে শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীরা আশ্রয়কেন্দ্রেই রয়েছে। দুপুরে আশ্রয়কেন্দ্রগুলোতে উপজেলা প্রশাসনের সহায়তায় খিচুড়ি দেয়া হয়েছে।

শরণখোলা উপজেলার খোন্তাকাটা ইউপির রাজৈর গ্রামের মুক্তিযোদ্ধা আবু জাফর জব্বার জানান, ঝড়ে গাছ পড়ে তার বসতঘরসহ তিনটি ঘর বিধ্বস্ত হয়েছে। সুপারি ও অন্যান্যসহ ১০-১৫টি গাছ উপড়ে গেছে। এতে সব মিলিয়ে তার প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে।

সাউথখালী ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হোসেন ও ধানসাগর ইউপি চেয়ারম্যান মইনুল ইসলাম টিপু জানান, ঝড়ে দুই হাজারেরও বেশি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বেশির ভাগ ঘর গাছ উপড়ে ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া কয়েক হাজার বিভিন্ন প্রজাতির ছোট-বড় গাছ ভেঙে ও উপড়ে যায়।

শরণখোলার ইউএনও সরদার মোস্তফা শাহীন বলেন, উপজেলার সার্বিক ক্ষয়ক্ষতি নিরূপণে প্রসাশনের গঠিত টিম মাঠে নেমেছে। পূর্ব প্রস্তুতি থাকায় ক্ষতি বহু অংশে কম হয়েছে। ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা ও আশ্রয়কেন্দ্রগুলো পরিদর্শন করে আশ্রিতদের খাদ্য সহায়তা দেয়া হয়েছে।

শনিবারের চিঠি/ আটলান্টা / নভেম্বর  ১১,২০১৯

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:২৬ পূর্বাহ্ণ | সোমবার, ১১ নভেম্বর ২০১৯

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com