বাগেরহাটে মহা সড়কে চলছে নৌকা

মঙ্গলবার, ০২ অক্টোবর ২০১৮

বাগেরহাটে মহা সড়কে চলছে নৌকা

Bagerhat loveখন্দকার নিয়াজ ইকবাল, বাগেরহাটঃ  বাগেরহাটের কচুয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রতীকের আদলে গড়া বিশেষ নৌকা মঞ্চ তৈরি করা হয়েছে। সোমবার (০১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে জলে এবং স্থলে চালানো হয়েছে বিশেষ নৌকা মঞ্চ।

৪৬ ফুট লম্বা ও ৭ ফুট চওড়া এ নৌকা জলে ও স্থলে উভচরে চলাচল উপযোগী। এ নৌকায় ২৫ ফুট লম্বা ও ১২ ফুট চওড়া মঞ্চ হিসেবে ব্যবহার করা যাবে। প্রয়োজনে যাত্রী ছাউনি হিসেবেও ব্যবহার করা যাবে। যেকোনো স্থানে স্বল্প পরিসরে নৌকার সব অংশ খুলে রাখা যাবে। যা আবার আড়াই থেকে তিন ঘণ্টার মধ্যে জোরা লাগিয়ে পূর্ণাঙ্গ নৌকায় পরিণত করা যাবে।


বঙ্গবন্ধু ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রতীক নৌকার প্রতি ভালোবাসা থেকে এ নৌকা তৈরি করেছেন বলেন জানিয়েছেন জেলার কচুয়া উপজেলার রাড়িপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মেহেদী হাসান বাবু।

তিনি বলেন, ‘২০১৬ সালে ঢাকায় আওয়ামী লীগের জনসভায় নৌকা মঞ্চ দেখে স্থায়ীভাবে একটি নৌকা মঞ্চ তৈরির স্বপ্ন দেখি। এ স্বপ্নের বাস্তবায়ন করতে আজকের এ নৌকা মঞ্চ তৈরি করা। এ মঞ্চ নদীতে চলবে, রাস্তায় প্রচারণার কাজে ব্যবহার করা যাবে, বিভিন্ন সভা সেমিনারে নৌকা মঞ্চ হিসেবে ব্যবহৃত হবে। এছাড়াও প্রয়োজনে যাত্রী ছাউনি হিসেবেও ব্যবহার করা যাবে।’

বাবু আরও বলেন, আড়াই মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে এ নৌকা তৈরি করেছি। সড়কে যাতায়াতের জন্য এ মঞ্চটিতে ৪টি চাকা, মটর ও উচ্চক্ষমতা সম্পন্ন ব্যাটারি সংযুক্ত করা হয়েছে। যা পরিবেশ বান্ধব। নৌকার নিচে এমনভাবে কিছু ড্রাম বসানো হয়েছে যাতে পানির মধ্যেও অনায়াসে চলতে পারবে। ফলে নৌকা মঞ্চ জলে এবং স্থলে উভচরে চলাচল উপযোগী ।

বিশেষ এই নৌকা দেখতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ।এদিকে দলীয় নেতাকর্মীরা এ উদ্যোগকে স্বাগত জানান। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে নৌকা মার্কা প্রতীক হিসেবে বিভিন্ন নির্বাচনী সভায় অতিথিদের মঞ্চের ভূমিকা পালন করবে এ নৌকা মঞ্চ জানান আওয়ামী লীগের নেতাকর্মীরা।

নৌকাটির প্রধান পৃষ্ঠপোষক কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এসএম মাহফুজুর রহমান বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে নৌকার পক্ষে রাজনীতি করি। কিছু পাওয়ার উদ্দেশে দল করি না। আমার ছেলে মেহেদী হাসান বাবু আমার কাছে একটি বিশেষ নৌকা মঞ্চ তৈরি প্রস্তাব করে। বঙ্গবন্ধুর নৌকাকে ভালোবেসে আমি তাকে সব ধরনের সহায়তা করেছি। নৌকা প্রতীকের প্রতি ভালবাসা থেকে এ নৌকা তৈরি করেছি। যতোদিন বেঁচে আছি নৌকার পক্ষেই কথা বলবো। নৌকার পক্ষেই কাজ করে যাবো।

শনিবারের চিঠি / আটলান্টা / অক্টোবর ০২,২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০২ অক্টোবর ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com