বাইবেল ছুঁয়ে শপথ নিলেন বাইডেন

বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১

বাইবেল ছুঁয়ে শপথ নিলেন বাইডেন
যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির নেতা জো বাইডেন। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর পারিবারিক বাইবেল ছুঁয়ে শপথ নিয়েছেন। কিন্তু এই বাইবেলের বিশেষত্ব সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। অনেকেই জানেন না যে, এই বাইবেল শুধু জো বাইডেনের পারিবারিক বাইবেলই নয়, এর সঙ্গে জড়িয়ে আছে ইতিহাস। এই বাইবেল বাইডেন পরিবারের সঙ্গে আছে শত বছরের বেশি সময় ধরে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, জো বাইডেন সব সময় জীবনের গুরুত্বপূর্ণ পদক্ষেপের সময় পরিবারের ঐতিহ্যবাহী কোনো জিনিসকে সঙ্গী করেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। ধারাবাহিকতা না ভেঙে যুক্তরাষ্ট্রের এই ক্রান্তিলগ্নে দায়িত্ব গ্রহণের সময় তিনি শরণ নিয়েছেন নিজের পরিবারেরই। মহামারি ও সহিংসতার যুগপৎ সংক্রমণে পর্যুদস্ত যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক সংকটের গভীর খাদ থেকে তুলে আনার সময় তিনি সঙ্গে নিলেন তাঁর পারিবারিক বাইবেলকে, যা তাঁর পরিবারের সঙ্গে রয়েছে ১৮৯৩ সাল থেকে। শুধু এবারই নয়, আইনপ্রণেতা হিসেবে বা ভাইস প্রেসিডেন্ট হিসেবে যখনই কোনো শপথ নিয়েছেন, বাইডেন এই বাইবেল ছুঁয়েই শপথ নিয়েছেন। এ ধারাই অক্ষুণ্ন রাখলেন তিনি এবারও।


মার্কিন প্রশাসনে যোগ দেওয়ার পর থেকে গুরুত্বপূর্ণ কোনো দায়িত্বের সময়ই বাইডেন তাঁর পারিবারিক বাইবেলটিকে ভোলেননি। বরাবরই আশ্রয় নিয়েছেন সেলটিক ক্রস আঁকা এ বাইবেলের, যা মধ্যযুগের ফ্রান্স ও ব্রিটেনের খ্রিষ্টান ঐতিহ্যকে ধারণ করে। ১৯৭৩ সালে প্রথম সিনেটর হিসেবে শপথ গ্রহণের সময় যেমন, ২০০৯ ও ২০১৩ সালে দুই মেয়াদে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার সময়ও তেমনি এই বাইবেল ছুঁয়েই শপথ নিয়েছিলেন বাইডেন। আর আজ বুধবার (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার সময়ও তার ব্যতিক্রম হলো না।

উইলমিংটন নিউজ জার্নালের এক খবরে বলা হয়, এই বাইবেল জো বাইডেনের রাজনৈতিক জীবনে খুবই গুরুত্বপূর্ণ। ২০০৯ সালে বাইডেনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ বিলম্বিত হয়েছিল শুধু বাইবেলটি খুঁজে পাওয়া যাচ্ছিল না বলে

সিএনএন জানায়, এই একই বাইবেল ছুঁয়ে শপথ নিয়েছিলেন জো বাইডেনের প্রয়াত ছেলে বিউ বাইডেন, যখন তিনি ২০০৭ সালে ডেলাওয়্যার অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব গ্রহণ করেন।

বুধবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার সময় ফার্স্ট লেডি জিল বাইডেন বাইবেলটি ধরে ছিলেন। তার ওপর হাত রেখে ৩৫ শব্দের সেই শপথটি নেন বাইডেন, যা তাঁকে পাঠ করান প্রধান বিচারপতি জন রবার্টস। আর এর মধ্য দিয়ে এই বাইবেলে যুক্ত হবে আরেকটি তারিখ। এমন ২০ জানুয়ারি আরও দুবার লেখা হয়েছে বাইবেলটিতে। তবে সে দুবার ছিল ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব। এবার একেবারে আলাদা। শুধু প্রেসিডেন্সির কারণেই এটি বিশেষ কিছু। কিন্তু এটি আরও সবিশেষ হয়ে উঠেছে, বাইডেন যে সময়ে যুক্তরাষ্ট্রের দায়িত্ব নিচ্ছেন, তার জন্য।

যতবার যত দায়িত্ব নিয়েছেন এবং যতবার এই বাইবেল ছুঁয়ে শপথ নিয়েছেন বাইডেন, ততবার সেই শপথগ্রহণের তারিখটি এতে লিপিবদ্ধ হয়েছে। গত ডিসেম্বরে এ বিষয়ে বাইডেন এক আলাপচারিতায় বলেছিলেন, ‘প্রতিটি গুরুত্বপূর্ণ তারিখ এতে লেখা আছে। উদাহরণস্বরূপ, যেকোনো দায়িত্বের জন্য আমি যখনই শপথ নিয়েছি, তার তারিখ এই বাইবেলে লেখা আছে। আমার ছেলে যখন অ্যাটর্নি জেনারেলের শপথ নিল, সে তারিখ এবং আমাদের পরিবারের জন্য গুরুত্বপূর্ণ সব তারিখের উল্লেখ এতে আছে। শুধু এ সময়ের নয়, আগের সব। এটি আমাদের পরিবারের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পদ।’

উইলমিংটন নিউজ জার্নালের এক খবরে বলা হয়, এই বাইবেল জো বাইডেনের রাজনৈতিক জীবনে খুবই গুরুত্বপূর্ণ। ২০০৯ সালে বাইডেনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ বিলম্বিত হয়েছিল শুধু বাইবেলটি খুঁজে পাওয়া যাচ্ছিল না বলে।’

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও বাইবেলের শরণ নিয়েছেন

অন্যদিকে শপথগ্রহণের সময় ইতিহাসের প্রথম নারী, কৃষ্ণাঙ্গ ও এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও বাইবেলের শরণ নিয়েছেন। তবে একটি নয়, দুটি। এই দুই বাইবেলের একটি সুপ্রিম কোর্টের সাবেক বিচারক থারগুড মার্শালের, যাকে তিনি আইন পেশায় আসার অনুপ্রেরণা হিসেবে সব সময় সম্মান জানিয়ে এসেছেন। আর দ্বিতীয়টি তাঁর প্রতিবেশী রেজিনা শেলটনের, যিনি কমলা হ্যারিস ও তাঁর বোন মায়া হ্যারিসের বেড়ে ওঠার সময় তাঁদের যত্ন নিয়েছেন।

ছোটবেলায় কমলা হ্যারিস ও তাঁর বোন মায়া হ্যারিস রেজিনা শেলটনের সঙ্গে গির্জায় যেতেন, যেখানে তাঁরা বাইবেলের শিক্ষা পান। কমলার দৃষ্টিতে শেলটন তাঁদের ‘দ্বিতীয় মা’। ২০ জানুয়ারি শপথ গ্রহণের সময় যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম সেকেন্ড জেন্টলম্যান ডাউ এমহফ বাইবেল দুটি ধরে থাকেন, যখন কমলা হ্যারিসকে শপথ পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারক সোনিয়া সোটোমেয়র।

শনিবারের চিঠি / আটলান্টা/ জানুয়ারি ২১, ২০২১

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com