বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভ্রমণে সতর্কতা

মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নাগরিকদের  ভ্রমণে সতর্কতা

শনিবার রিপোর্টঃ বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে একাধিক সন্ত্রাস হামলার কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্ক করেছে। একইসঙ্গে দক্ষিণ এশিয়ার আরও দুই দেশ পাকিস্তান ও আফগানিস্তান ভ্রমণের ক্ষেত্রেও সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সতর্কতা জারি করেছে।

বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের সতর্ক করার অংশ হিসেবে এ সতর্কতা জারি করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সন্ত্রাসীরা বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা চালাচ্ছে। অবশ্যই বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান ভ্রমণের ক্ষেত্রে এ সতর্কতা নতুন করে জারি করা হয়নি, আগে থেকেই এ সতর্কতা কার্যকর ছিল।


মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে দক্ষিণ এশিয়ায় হামলার পরিকল্পনা করছে সন্ত্রাসীরা। মার্কিন স্থাপনা, নাগরিক ও স্বার্থে এ হামলা হতে পারে।

সতর্কতায় মার্কিন নাগরিকদের আফগানিস্তান ভ্রমণ এড়িয়ে চলার কথা বলা হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আফগানিস্তানের কোনও এলাকাই সহিংসতা থেকে মুক্ত নয়। প্রতিষ্ঠিত সন্ত্রাসী সংগঠন, আদিবাসীদের বিদ্রোহী গ্রুপ ও অন্য জঙ্গিরা পাকিস্তানে মার্কিন নাগরিকদের জন্য হুমকি।

সতর্ক বার্তায় বলা হয়েছে, সম্প্রতি পাওয়া একটি জরুরি বার্তা মতে উগ্রপন্থীরা ভারতেও সক্রিয় রয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সন্ত্রাসী হামলা, রাজনৈতিক বিক্ষোভ ও সহিংসতা যেহেতু কোনও ধরনের পূর্বাভাস ছাড়াই ঘটে ফলে এসব দেশ ভ্রমণের সময় মার্কিন নাগরিকদের অত্যাধিক সতর্কতা এবং নিজেদের নিরাপত্তায় সচেতনতা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য।

এতে আরও বলা হয়েছে, ইসলামিক স্টেট (আইএস), আল কায়েদা এবং তাদের সমর্থক ও অনুগত গোষ্ঠীরা বিশ্বের যে কোনও স্থানে মার্কিন নাগরিকদের ওপর হামলা চালানোর পরিকল্পনা করছে। উগ্রপন্থীরা প্রচলিত ও অপ্রচলিত অস্ত্র দিয়ে মার্কিন সরকারি ও বেসরকারি স্বার্থ সংশ্লিষ্ট স্থাপনার ওপর হামলা চালাতে পারে। মানুষের সমাগমস্থলে হামলার জন্য সন্ত্রাসীরা ক্রমবর্ধমান হারে কম জটিল পদ্ধতির আশ্রয় নিচ্ছে। এর মধ্যে রয়েছে ধারালো অস্ত্র, পিস্তল ও যানবাহনকে অস্ত্র হিসেবে ব্যবহার।

বিশ্বজুড়ে মার্কিন সরকারের স্থাপনাগুলো সতর্ক অবস্থায় রয়েছে উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিরাপত্তার স্বার্থে এসব স্থাপনা ও প্রতিষ্ঠানে সাময়িক সেবা দেওয়া বন্ধ রাখা হতে পারে।

শনিবারের চিঠি/ আটলান্টা / মার্চ ০৭,২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com