বাংলাদেশ থেকে সৌদিতে গৃহকর্মী নিয়োগ স্থগিত

শুক্রবার, ২৭ মার্চ ২০১৫

বাংলাদেশ থেকে সৌদিতে গৃহকর্মী নিয়োগ স্থগিত

 

শনিবার রিপোর্টঃ সৌদি আরবের সংবাদ মাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, প্রক্রিয়াগত সমস্যার কারণে বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগ দেওয়া আপাতত স্থগিত  রেখেছে সৌদির শ্রম মন্ত্রণালয়। তবে আশা করা হচ্ছে খুব শিগগিরই দেশটি থেকে ৫ লাখ গৃহকর্মী সৌদি পৌঁছবে।


সৌদির স্থানীয় দৈনিক আল মদিনা পত্রিকার বরাত দিয়ে মঙ্গলবার এ সংবাদ প্রকাশ করেছে সংবাদ মাধ্যমটি। খবরে বলা হয়, সৌদিতে গৃহকর্মীদের নিয়োগের বিষয়টি চূড়ান্ত করে ইতোমধ্যেই বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে সরকার। নিজেদের গৃহকর্মী সংকটের কারণে নিজ থেকেই বাংলাদেশের সঙ্গে এ চূড়ান্ত সিদ্ধান্ত হয়; যার আলোকেই চলতি বছরেই তাদের আসার কথা রয়েছে।

সৌদি শ্রমমন্ত্রীর বরাত দিয়ে খবরে বলা হয়, সৌদিতে আসা এসব গৃহকর্মীর সব কিছু দেখবে উভয় দেশের প্রাইভেট রিক্রুটিং এজেন্সিগুলো। তারাই মালিক পক্ষ থেকে নেবে এ গৃহকর্মীদের যাবতীয় খরচ। যদিও ভারত ও শ্রীলঙ্কার গৃহকর্মীদের ক্ষেত্রে ২২ হাজার রুপি, ভিয়েতনামের ক্ষেত্রে ১৬ হাজার রুপি, মৌরিতানিয়ার ক্ষেত্রে ২০ হাজার রুপি ও ফিলিপিনের ক্ষেত্রে ১৪ হাজার রুপি খরচ হয় তাদের।

বাংলাদেশি গৃহকর্মীদের বিষয়ে সৌদি শ্রমমন্ত্রী তাওসির আল মুফরিজ বলেন, আমরা বাংলাদেশ থেকে ৫ লাখ গৃহকর্মী আনতে প্রস্তুত রয়েছি; যদি বাংলাদেশ সরকার প্রস্তুতি সম্পন্ন করে দিতে পারে। তাদের সব খরচ বহন করবে নিয়োগদানকারী প্রতিষ্ঠান।

এ বিষয়ে বাংলাদেশ জনশক্তি রপ্তানি ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন্নাহার বলেন, আমরা গৃহকর্মীদের নিবন্ধন করেছি। সৌদি সরকার চাইলেই প্রশিক্ষণ দিয়ে তাদের সৌদি পাঠাতে পারবো। তাদের চাহিদার আলোকেই আমাদের প্রস্তুতি।

তিনি বলেন, গৃহকর্মী পাঠানোর ক্ষেত্রে আমাদের কোনো নির্দিষ্ট সংখ্যা নেই। তারা যে পরিমাণ চাইবে আমরা তাই দিতে পারবো।

 

শনিবারের চিঠি / আটলান্টা / ২৭ মার্চ ২০১৫

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০৩ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ মার্চ ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com