করোনাভাইরাসঃ

বাংলাদেশে আরও ৭০৯ শনাক্ত, মৃত্যু ৭

শনিবার, ০৯ মে ২০২০

বাংলাদেশে আরও ৭০৯ শনাক্ত, মৃত্যু ৭
৭০৯ শনাক্ত, মৃত্যু ৭

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ৭০৯ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে আরও   ৭ জনের। এছাড়া এই সময়ে সুস্থ হয়েছেন ১৯১ জন।

শুক্রবার (০৮ মে) দুপুর আড়াইটার দিকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।


তিনি বলেন, নতুন মৃত্যু নিয়ে এ সংখ্যা দাঁড়িয়েছে ২০৬ জনে। মোট আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ১৩৪ জনে। মোট সুস্থ হয়েছেন দুই হাজার ১০১ জন।

ডা. নাসিমা সুলতানা বলেন, এই ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে পাঁচ হাজার ৯৪১টি। নমুনা সংগ্রহ করা হয়েছিল পাঁচ হাজার ৭০৭টি। আগের সংগ্রহ থেকেও পরীক্ষা করা হয়েছে। সবমিলে মোট পরীক্ষা করা হয়েছে ৯৯ হাজার ৪৬২টি।

অধ্যাপক নাসিমা বলেন, ২৪ ঘণ্টায় মৃত্যু হওয়া সাতজনের মধ্যে পাঁচজন পুরুষ। দুইজন নারী। তাদের বয়স বিশ্লেষণ করলে দেখা যায়, ৯০ বছরের বেশি বয়সের একজন। ৭১ থেকে ৮০ বছরের দুইজন। ৬১ থেকে ৭০ বছরের দুইজন। ৫১ থেকে ৬০ বছরের দুইজন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১০৩ জন। মোট আইসোলেশনে আছেন এক হাজার ৮৭৪ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন দুই হাজার ৬১৯ জন।

ডা. নাসিমা বলেন, দেশে করোনা ভাইরাস মোকাবিলায় ৬৪ জেলায় ৬১৫টি প্রতিষ্ঠান প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত করা হয়েছে। তাৎক্ষণিকভাবে এসব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩০ হাজার ৯৫৫ জনকে।

তিনি আরও বলেন, সারাদেশে আইসোলেশন শয্যা আছে আট হাজার ৫৯৪টি। ঢাকার ভেতরে আছে দুই হাজার ৯০০টি। ঢাকা সিটির বাইরে পাঁচ হাজার ৬৯৪টি। এছাড়া দেশে আইসিইউ শয্যা সংখ্যা আছে ৩২৯টি। ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি।

শনিবারের চিঠি / আটলান্টা/ মে ০৯, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:৫৬ পূর্বাহ্ণ | শনিবার, ০৯ মে ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com