বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ইউরোপীয় পার্লামেন্ট

শুক্রবার, ২০ ফেব্রুয়ারি ২০১৫

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ইউরোপীয় পার্লামেন্ট

 

শনিবার রিপোর্টঃ বাংলাদেশের বর্তমান মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ সফররত ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ-কমিটি।


প্রতিনিধি দলটির প্রধান বলেছেন বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছিল বলেই তারা এ দেশ সফর করেছেন।বৃহস্পতিবার রাতে ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়নের দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয় বাংলাদেশে গুম এবং বিচারবর্হিভূত হত্যাকান্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে প্রতিনিধি দলটি। এছাড়া মত প্রকাশের স্বাধীনতার বিষয় নিয়েও উদ্বিগ্ন ইউরোপীয় পার্লামেন্টের দলটি।

বিবৃতিতে উল্লেখ করা হয় , “শান্তি এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য নাগরিক এবং রাজনৈতিক অধিকারকে জলাঞ্জলি দেয়া উচিত হবে না। ” ইউরোপীয় ইউনিয়ন মনে করে মতপ্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের জন্য একটি মৌলিক ভিত্তি। বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ এবং মূল্যায়ন করার উদ্দেশ্যেই প্রতিনিধি দলটি ঢাকা সফর করেছে।

বাংলাদেশে বিভিন্ন পক্ষের সাথে বৈঠকের সময় প্রতিনিধি দলটি অবিলম্বে সহিংসতা বন্ধ এবং রাজনৈতিক সংকট নিরসনের আহবান জানিয়েছে। সফররত ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ-কমিটির তিন সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলটি পাঁচ দিনের এক সফরে বাংলাদেশে আসেন গত ১৬ই ফেব্রুয়ারি । এই সফরে প্রতিনিধি দলটি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং আওয়ামীলীগের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক করেছেন ।

বুধবার ইউরোপীয় পার্লামেন্টের দলটি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে বৈঠক করেন। সে সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন যে বাংলাদেশের মানবাধিকার পরস্থিতি নিয়ে তারা কোন উদ্বেগ জানায়নি। কিন্তু বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের বিবৃতিতে দেখা যাচ্ছে ভিন্নচিত্র। অন্যদিকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাথে প্রতিনিধি দলটি যখন বৈঠক করেছিল তখন তাদের কাছে বিএনপি’র তরফ থেকে গুম ও বিচারবর্হিভূত হত্যাকান্ডের একটি তালিকা দেয়া হয়।

এদিকে সফররত ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধি দলের কাছে এই মুহুর্তে বিএনপির সাথে সংলাপের বিষয়টি নাকচ করে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামীলীগ । ১৯ ফেব্রুয়ারি সন্ধ্যেয় ধানমন্ডিতে আওয়ামীলীগ সভানেত্রীর কার্যালয়ে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক প্রতিনিধি দল আওয়ামীলীগের একটি প্র্রতিনিধি দলের সাথে বৈঠক করেন।

আওয়ামীলীগের পক্ষ থেকে এই বৈঠকে যোগ দেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী , প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম , অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড: মশিউর রহমান এবং আরো বেশ কয়েকজন নেতা। বিবিসি ।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২০ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com