বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করতে চায় না যুক্তরাষ্ট্র

মঙ্গলবার, ০১ ফেব্রুয়ারি ২০২২

বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করতে চায় না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী কংগ্রেসম্যান এবং পররাষ্ট্র বিষয়ক হাউস কমিটির চেয়ারম্যান গ্রেগরি ডব্লিউ মিকস বলেছেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করতে চায় না যুক্তরাষ্ট্র। আমরা নিশ্চিত করে বলতে চাই যে, বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করছি না। আমরা এখনো বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে কাজ করছি।

স্থানীয় সময় সোমবার (৩১ জানুয়ারি) নিউইয়র্কের কুইন্সের একটি রেস্তোরাঁয় একটি তহবিল সংগ্রহের মধ্যাহ্নভোজ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


কংগ্রেসম্যান মিকস একজন প্রখ্যাত আইনজীবী। তিনি ১৯৯৮ সাল থেকে নিউইয়র্ক থেকে মার্কিন প্রতিনিধি ডেমোক্রেটিক পার্টি এবং ২০২১ সাল থেকে পররাষ্ট্র বিষয়ক হাউস কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি বলেন, আমরা বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করছি না। নিষেধাজ্ঞাগুলো একটি সংস্থার কিছু ব্যক্তির ওপর আরোপ করা হয়েছিল, পুরো সংস্থার ওপর নয়।

সারা বিশ্বের ১১টি দেশের বিরুদ্ধে বাইডেন প্রশাসন গণতন্ত্র ও মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ পেয়েছে তার ওপর ভিত্তি করেই এটি করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ থেকে আসা আমেরিকার রাষ্ট্রদূতের সঙ্গে তার কথা হয়েছে। বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নে তিনি আনন্দিত। বাংলাদেশের পরিস্থিতি খতিয়ে দেখছেন বলে উল্লেখ করেন মিকস।

বাংলাদেশের আরও কর্মকর্তা এবং রাজনীতিবিদদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য বাংলাদেশের অভ্যন্তরে এবং বাইরে থেকে জোরালোভাবে লবিং করা হচ্ছে- এ প্রশ্নের উত্তরও দিয়েছেন মার্কিন কংগ্রেসম্যান। তিনি বলেন, আমরা তাদের কথা অনুযায়ী এটি করব না, এটা সম্ভব নয় এবং আমরা সবকিছু যাচাই-বাছাই করে সঠিক পদক্ষেপ নেব।

মিকস জানান, মানবাধিকার পরিস্থিতি ও অন্যান্য বিষয় দেখতে তিনি এ বছর বাংলাদেশ সফর করবেন। তার আগে তিনি স্টেট ডিপার্টমেন্ট এবং এশিয়া-প্যাসিফিক বিষয়ক কংগ্রেস সাব-কমিটির সঙ্গে কথা বলবেন। প্রয়োজনে তিনি বাংলাদেশ ইস্যুতে কংগ্রেসে শুনানির ব্যবস্থাও করবেন।

এদিকে তহবিল সংগ্রহের মধ্যাহ্নভোজে অংশ নেওয়া প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধু ও তার পরিবারের সাজাপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরী ও বুদ্ধিজীবী হত্যাকারী যুদ্ধাপরাধী আশরাফুজ্জামান খানের যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের দাবি জানান কংগ্রেসম্যান মিকসের কাছে। তিনি বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন- সৈয়দ মোহাম্মদ উল্লাহ, মোর্শেদ আলম, ড. প্রদীপ রঞ্জন কর, প্রকৌশলী মোহাম্মদ আলী সিদ্দিকী, শাহ মো. বখতিয়ার আলী, ইন্জিনিয়ার ফরাসত আলী, কাজী মনির হোসেন, মিসেস হোসনে আরা, রুমানা আক্তার, জালাল উদ্দিন জলিল, শহিদুল ইসলাম, ইন্জিনিয়ার হাসান, সাখাওয়াত আলী, এমএ সালাম, ডা. মাসুদুল হাসান, এমদাদ চৌধুরী, ফাহিম রেজা নূর, মমতাজ শাহনাজ, আহনাফ আলম ও দীলিপ নাথ প্রমুখ। কংগ্রেসম্যান মিকসের কাছে দুটি স্মারকলিপি প্রদান করেন উপস্থিত বাংলাদেশিরা।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০১ ফেব্রুয়ারি ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com