বাংলাদেশের জন্য গুগলের সুখবর

সোমবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৫

বাংলাদেশের জন্য  গুগলের সুখবর

 

Goঢাকাঃ বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল বাংলাদেশকে একাধিক সুখবর দিয়ে গেল। তাদের মাধ্যমে ৩টি নতুন বিষয় উপহার পেল বাংলাদেশ। যা বাংলাদেশিদের জন্য রীতিমতো সুখবর। রাজধানী ঢাকায় চলমান ডিজিটাল ওয়ার্ল্ডে গুগলের একাধিক কর্মকর্তা একটি পর্বে অংশ নেন। গুগল ইন বাংলাদেশ নামের এপর্বে গুগলের বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি নিয়ে গুগলের পরিকল্পনার কথা জানান। পরে গুগল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা আরো দুটি নুতন সেবা চালুর কথা গণমাধ্যমকে জানান।


গুগল ইন বাংলাদেশ পর্বে উপস্থিত ছিলেন গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার রবি রাজকুমার, গুগলের জ্যেষ্ঠ কর্মসূচি ব্যবস্থাপক লিন হা, গুগলের ট্রান্সলেট সফটওয়্যার ইঞ্জিনিয়ার অ্যানি মেসার ও গুগল বাংলাদেশের ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট খান মোহাম্মাদ আনোয়ারুস সালাম। বিশেষ এ সম্মেলনে তারা আলোচনা করেন, গুগল কীভাবে কাজ করে তা নিয়ে। তারা কথা বলেন, বাংলাদেশে গুগলের ব্যবহার এবং গুগলকে আরো ব্যবহার উপযোগী করতে বাংলাদেশিদের ভূমিকা নিয়ে।

খান মোহাম্মাদ আনোয়ারুস সালাম জানান, এখন থেকে শুধু গুগল ডুডলের মাধ্যমে নয় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গুগল ট্রান্সলেটরের মাধ্যমে দিবসটিকে বিশ্ববাসীর সামনে তুলে ধরবে গুগল।

লিন হা বাংলাদেশিদের গুগল বাংলা ব্যবহারের আহ্বান জানিয়ে বলেন, ভবিষ্যতে বাংলাদেশ থেকে আরো অনেকে গুগলকে আরো ব্যবহার উপযোগী করতে কাজ করবে। বাংলাদেশে খুব শিগগিরই চালু হতে যাচ্ছে গুগল অনুবাদ সেবা। এ সেবা চালু হলে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ সহজ হবে। এ সেবা এখনো স্বল্প পরিসরে চালু রয়েছে। পূর্ণরূপে এ সেবা চালু করতে ২ লাখ বাংলা শব্দ গুগলে যুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

গুগলের শীর্ষ কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, বাংলাদেশে বাংলা হ্যান্ডরাইটিং রিকগনিশন সেবাও চালু করবে গুগল। এটি অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (ওসিআর) এর মতোই। এটিতে টাচস্ক্রিন জাতীয় ডিভাইসে বাংলা লেখা হলে গুগল সেটি সংরক্ষণ করবে। চাইলে তা বাংলা কম্পোজ আকারেও দেখাতে পারবে।

বাংলাদেশে গুগলের অফিস চালুর বিষয়ে খান মোহাম্মাদ আনোয়ারুস সালাম জানান, অফিস চালু হবে। কবে, কখন সে সময় এখনো ঠিক হয়নি। তবে গুগলের পরিকল্পনায় অফিস চালুর বিষয়টি রয়েছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সচিব ও পরিচালক (এনফোর্সমেন্ট) সারোয়ার আলম গণমাধ্যমকে জানান, গুগলের কাছে দেশে অ্যাডমিন প্যানেল স্থাপনের আহ্বান জানিয়ে চিঠি পাঠালে তারা ইতিবাচক সাড়া দিয়েছে। গুগল কর্তৃপক্ষ আরো কিছু বিষয় তাদের পাঠানো চিঠিতে উল্লেখ করেছে।

উল্লেখ্য, দেশে গুগলের অফিস চালু হলে বা অ্যাডমিন প্যানেল বসানো হলে গুগল সম্পর্কিত বিভিন্ন ধরনের সমস্যা সমাধান করা সম্ভব হবে। বিভিন্ন ধরনের তথ্য, বিতর্কিত মন্তব্য, বিকৃত ছবি, ভিডিওচিত্র গুগল থেকে বর্তমানে সরানো সম্ভব হয় না। গুগলের কাছে আবেদন করেও তেমন সুফল মেলে না।

ইন্টারনেট গেটওয়ে অপারেটরগুলোর সহযোগিতা নিয়ে সংশ্লিষ্ট লিংক ব্লক করে সমস্যা থেকে রক্ষা পাওয়ার চেষ্টা করা হয়। তবে পূর্ণ সুফল পাওয়া যায় না। অ্যাডমিন প্যানেল বসলে, এসব সমস্যার নিয়ন্ত্রণ এবং মোকাবেলা সহজ হবে বলে মনে করে বিটিআরসি কর্তৃপক্ষ।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১৯ পূর্বাহ্ণ | সোমবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com