বাংলাদেশের অভিবাসীদের বৈধতা দেবে ভারত

বৃহস্পতিবার, ২৮ মে ২০১৫

বাংলাদেশের অভিবাসীদের বৈধতা দেবে ভারত

নয়াদিল্লীঃ আসামের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের অভিবাসীদের ভারতে বসবাসের আইনগত অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এক সূত্রের বরাত দিয়ে এনডিটিভি একথা জানিয়েছে।

ভারত সরকারের এই সিদ্ধান্তে লাখ লাখ অভিবাসী যারা বিনা অনুমতিতে ভারতে বসবাস করছেন তাদের ভাগ্য বদল হবে বলে আশা করা যাচ্ছে। তবে এক্ষেত্রেও শর্ত প্রযোজ্য। যারা ২০১৪ সালের ৩১ ডিসেম্বর ভারতে প্রবেশ করেছে তারাই এ সুবিধা পাবে।


সূত্র জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যালয় থেকেই পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্বের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে আসামে এ ধরনের অভিবাসীর সংখ্যা অনেক। আগামী বছর আসামের সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

১৯৮৫ সালে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আসাম মুভমেন্টের নেতাদের মধ্যে ১৯৭১ সালের পর বাংলাদেশি উদ্বাস্তুদের নিয়ে একটি চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, ওইসব অভিবাসীদের ফিরিয়ে দেওয়ার কথা থাকলেও তা এখনও পুরোপুরি বাস্তবায়িত হয়নি। অভিবাসীদের প্রতি বিদ্বেষপূর্ণ আচরণ এখনও আসামের একটি রাজনৈতিক ইস্যু।

বিজেপি সরকারের অভিবাসী নীতি এবং সাম্প্রতিক এই সিদ্ধান্ত অভিবাসীদের প্রত্যাশা আরও বাড়িয়ে দিয়েছে।

২৭ এপ্রিল আসাম সফরকালে বিজেপি প্রধান অমিত শাহ বলেন, বিজেপি ক্ষমতায় গেলে বাংলাদেশি হিন্দু অভিবাসীদের নাগরিকত্ব প্রদান করা হবে।

এ ছাড়াও বিভিন্ন সময়ে মানবিকতার খাতিরে বাংলাদেশি অভিবাসীদের নাগরিকত্ব দেওয়া বিষয়টি তুলে ধরেছেন রাজ্যের ক্ষমতাসীন দল কংগ্রেসের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। তবে এ জন্য সংখ্যাগরিষ্ঠ ভোটের মাধ্যমে জনমত জরিপেরও প্রস্তাব দিয়েছে দলটি।

শনিবারের চিঠি / আটলান্টা / ২৮ মে ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:১৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ মে ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com