বাংলাদেশি শিক্ষার্থী আবরার হত্যার বিচারের দাবিতে ওয়াশিংটনে বিক্ষোভ

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯

বাংলাদেশি শিক্ষার্থী আবরার হত্যার বিচারের দাবিতে ওয়াশিংটনে বিক্ষোভ

Probashজাহিদ রহমান, ওয়াশিংটন ডিসিঃ বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট ) শিক্ষার্থী আবরার ফাহাদ রাব্বি হত্যার বিচারের দাবীতে বিক্ষোভ করেছে গ্রেটার ওয়াশিংটন ডিসির  প্রবাসী বাংলাদেশিরা। রবিবার  দুপুরে ইউএস ক্যাপিটাল হিলের সামনে এই বিক্ষোভের আয়োজন করে বাংলাদেশি এ্যামেরিকান কমিউনিটি অব গ্রেটার ওয়াশিংটন ডিসি।

বিক্ষোভে অংশগ্রহণকারীরা আবরার ফাহাদ রাব্বি হত্যাকারী বুয়েট ছাত্রলীগ নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানান। যাতে ভবিষ্যতে নৃশংসভাবে আর কাউকে এভাবে হত্যা করার সাহস না পায় অপরাধীরা।


বক্তরা বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ ভারতীয় আধিপত্যবাদ ও গোলামীর বিরুদ্ধে কথা বলায় তাকে হত্যা করা হয়েছে  বলে দাবি করে- ভারতের সাথে স্বার্থ বিরোধী সকল চুক্তি থেকে বিরত থাকার দাবি জানান।

তারা আবরার হত্যায় তৎক্ষনিক গ্রেফতারসহ অপরাধীদের রিমান্ডে নিয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেওয়ায় আইন-শৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ জানান। তবে অপরাধীদের বিচার কার্যক্রম যেন এখানেই থেমে না যায়, সেই দাবি জানিয়ে- হত্যাকারী ছাত্রলীগ নেতাদের দ্রুত ট্রাইব্যুনালের আওতায় এনে বিচারের মাধ্যমে ফাঁসি দাবি করেন।

এদিকে বুয়েট প্রশাসনের কাছে বিক্ষোভকারীরা দাবি জানিয়েছে- অবিলম্বে আবরার হাত্যাকারী ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করার। যাতে ভবিষ্যতে আবরারের মতো নৃশংসভাবে হত্যার শিকার না হতে হয়, সেদিকেও খেয়াল রাখতে প্রশাসনের প্রতি জোর দাবি জানান। এসময় প্রবাসী বাংলাদেশিরা  আবরার হত্যার প্রতিবাদে বুয়েটে চলমান শিক্ষার্থীদের আন্দোলনে পূর্ণ সমর্থন জানান।

received_538715006904022বুয়েটের সাবেক শিক্ষক ও বর্তমানে জনহপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.ফরিদ আহমেদ বিক্ষোভে অংশ নিয়ে বলেন, বর্তমান বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় ছাত্রলীগ কার্যক্রম চালাচ্ছে।শুধু বুয়েটে না, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের হলগুলোতেও অনৈতিক কর্মকাণ্ড করছে তারা। এর ফলে শিক্ষা কার্যক্রমকে ব্যঘাত ঘটছে।

ভারত-বাংলাদেশ মধ্যকার সম্পর্ক নিয়ে মন্তব্য করে আবরার হত্যার শিকার হয়েছে এমনটাই দাবি করে তিনি বলেন- আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পিছনে মূল কারণটা আমাদের খুঁজে বের করতে হবে। আমরা এই হত্যার প্রতিবাদ জানাচ্ছি। একইসাথে ভারতের সাথে চুক্তির ক্ষেত্রে নিজেদের স্বার্থটাতো দেখাও আহ্বান জানান সরকারের প্রতি।

received_2168744906564088বিক্ষভে বক্তব্য রাখেন,বুয়েটের সাবেক শিক্ষক ইঞ্জিনিয়ার শামিম আহমেদ, বুয়েটের প্রাক্তন ছাত্র ওয়াশিংটন ডিসির বাসিন্দা ইঞ্জিনিয়ার শাহিন, লেখক ও কলামিস্ট মোহাম্মদ আনাম,সাংবাদিক আবু সাইদ মাহফুজ, আইটিপিএফ ইউএস এর পরিচালক মোঃজামান, বিশিষ্ট ব্যাবসায়ী ও কমিউনিটি এক্টিভিট নেসার আহমেদ,ব্যাবসায়ী জাহিদ চৌধুরী, নিউজবিডিইউএস এর উপদেষ্টা মোঃআলম,কমিউনিটি এক্টিভিট কামরুন কনা,  পিচফর হিউমিনিটির পরিচালক  মোহাম্মদ জহরুল ইসলাম সহ অনেকে।

বিক্ষোভে অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন-ড.নজরুল ইসলাম, ড.হাসমত সিকদার, ব্যবসায়ী মোহাম্মদ সিদ্দিক, মোহাম্মদ সরকার, আফসার মাহমুদ,রহমান,নিউট্রিসিয়ান ফারহানা ইমা, ড.ইয়াসমিন,ফাহিমা বিশ্বাস প্রমুখ।

শনিবারের চিঠি/ আটলান্টা / অক্টোবর ১৫,  ২০১৯

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৩২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com