বাংলাদেশসহ বিশ্বে মুসলিম দেশসমুহ অপহরণ তালিকায় শীর্ষে

সোমবার, ০৩ আগস্ট ২০১৫

বাংলাদেশসহ বিশ্বে মুসলিম দেশসমুহ অপহরণ তালিকায় শীর্ষে

 

আন্তর্জাতিক ডেস্কঃ পৃথিবীর যেসব দেশে প্রায়ই অপহরণ ঘটে, এমন শীর্ষস্থানীয় ১০ দেশের একটি তালিকা প্রকাশ করেছে কন্ট্রোল রিস্ক নামের এক ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠান । অপহরণ ও মুক্তিপণের সংখ্যা দেখে এই প্রতিবেদন করা হয়েছে। এর মধ্যে একমাত্র মেক্সিকো ছাড়া সবগুলো দেশই মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ । এই তালিকায় বাংলাদেশের অবস্থান সপ্তম। ২০১৩ সালের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ২৬।


তালিকার প্রথমেই আছে মেক্সিকোর নাম । দ্বিতীয় স্থানে আছে ভারত, তৃতীয় স্থানে পাকিস্তান, চতুর্থ ইরাক, পঞ্চম নাইজেরিয়া, ষষ্ঠ লিবিয়া, অষ্টম আফগানিস্তান, নবম সুদান এবং দশম স্থানে আছে লেবানন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ঢাকার কাছে নারায়ণগঞ্জে সাতজনকে অপহরণ ও হত্যার কারণেই বাংলাদেশ ২০১৪ সালে শীর্ষস্থানীয় ১০ দেশের মধ্যে উঠে এল। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তালিকায় পাকিস্তান, ইরাক কিংবা আফগানিস্তানের চেয়ে ভারত এগিয়ে থাকা মানে এই নয় যে ভারতের চেয়ে পাকিস্তান কিংবা আফগানিস্তান নিরাপদ। এর মানে হলো, পাকিস্তান বা আফগানিস্তানের চেয়ে ভারতে অপহরণ ও মুক্তিপণ আদায়ের সংখ্যা বাড়ছে।

১৯৭৫ সালে প্রতিষ্ঠিত এই কন্ট্রোল রিস্ক নামের প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী ৩৬টি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে পরিচালিত হয়।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, জটিল ও বৈরী পরিবেশে বিভিন্ন প্রতিষ্ঠানকে রাজনৈতিক, অখণ্ডতা এবং নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে পরামর্শ দিয়ে থাকে স্বাধীন এই প্রতিষ্ঠানটি।

শনিবারের চিঠি / আটলান্টা / ০৩ আগষ্ট, ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ২:৪১ পূর্বাহ্ণ | সোমবার, ০৩ আগস্ট ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com