বাংলাদেশকে সকল ক্ষেত্রে সহযোগিতা করে যাচ্ছে ভারত : স্পিকার

রবিবার, ১৯ জুন ২০১৬

বাংলাদেশকে সকল ক্ষেত্রে সহযোগিতা করে যাচ্ছে ভারত : স্পিকার

ঢাকাঃ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ব্যবসা, বাণিজ্য, বিনিয়োগসহ উন্নয়নের সকল ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করে যাচ্ছে ভারত। ভবিষ্যতে দুই দেশের জনগণের মধ্যে এ সকল ক্ষেত্রে আরো সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন তিনি ।

বাংলাদেশে সফররত ভারতের লোকসভার সদস্য অভিজিৎ মুখার্জী শনিবার স্পিকারের সংসদের কার্যালয়ে সাক্ষাত করলে এ কথা বলেন তিনি। এ সময় অন্যান্যের মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, হুইপ ইকবালুর রহিম এবং বেগম মাহজাবিন খালেদ উপস্থিত ছিলেন। বাসস


Indian20160618075309সাক্ষাৎকালে তারা দুই দেশের সংসদ, সংসদীয় কার্যক্রম, নারী নেতৃত্বের বিকাশ, ব্যবসা বাণিজ্যের প্রসার, বর্ডার হাট চালু , সীমান্ত এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, দুই দেশের কবি সাহিত্যিকদের বাংলা ভাষা চর্চার সুযোগ বৃদ্ধি ও বাংলা ভাষায় গবেষণা কার্যক্রম বৃদ্ধি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

ভারতের লোকসভার সদস্য অভিজিৎ মুখার্জী বলেন, বাংলাদেশ ও ভারত বিশেষ করে পশ্চিমবঙ্গের মানুষের সংস্কৃতি, ভাষা ও আচার আচরণ এক। দু’দেশের মধ্যে ব্যবসা বাণিজ্যে আরো প্রসার হলে এর মাধ্যমে দুই দেশের মানুষের সম্পর্কের উন্নয়ন ঘটবে। তিনি বাংলাদেশের উত্তর পশ্চিম অঞ্চলের সীমান্ত এলাকায় আরো বেশি সংখ্যক বর্ডার হাট চালু এবং একই সাথে সীমান্তবর্তী এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন।

অভিজিৎ মুখার্জী বাংলা ভাষার উন্নয়নের জন্য দুই দেশের কবি সাহিত্যিকদের সম্মিলিতভাবে বাংলা ভাষা চর্চার সুযোগ সৃষ্টি ও বাংলা ভাষার উন্নয়নে যৌথ গবেষণা কার্যক্রম বৃদ্ধির আহ্বান জানান। তিনি বাংলাদেশের সার্বিক উন্নয়ন এবং নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরির ভূয়সী প্রশংসা করেন।

ভারতের সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক খুবই চমৎকার উল্লেখ করে স্পিকার বলেন, ভারতের সংসদীয় গণতন্ত্রের ইতিহাস দীর্ঘদিনের এবং তা অত্যন্ত সমৃদ্ধ। বাংলাদেশও এ ক্ষেত্রে উন্নতি সাধন করছে। বাংলাদেশ ও ভারতের পারস্পরিক বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে তারা আশা প্রকাশ করেন।

শনিবারের চিঠি/আটলান্টা/ জুন ১৯, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:২৮ পূর্বাহ্ণ | রবিবার, ১৯ জুন ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com