বন্ধ হয়ে যেতে পারে ফেডারেল বেকার ভাতাঃ

আগষ্টে পেতে পারেন দ্বিতীয় প্রণোদনা

রবিবার, ২৬ জুলাই ২০২০

আগষ্টে পেতে পারেন দ্বিতীয় প্রণোদনা
আগষ্টে পেতে পারেন দ্বিতীয় প্রণোদনা

করোনাকালে বেকারদের জন্য যুক্তরাষ্ট্র কেন্দ্রীয় সরকারের দেওয়া (ফেডারেল বেনিফিট) ৬০০ ডলারের সহায়তা বন্ধ হতে যাচ্ছে। তবে এরই মধ্যে আগস্টে শুরু হচ্ছে দ্বিতীয় প্রণোদনা।

বেকারদের জন্য করোনাকালীন এই ফেডারেল বেনিফিট প্রোগ্রাম ৩১ জুলাই শেষ হওয়ার কথা হলেও শেষ সপ্তাহের বেনিফিট আগামী ১ বা ২ আগস্ট পাওয়া যাবে। কারণ কেবল শনিবার বা রোববারে শেষ হওয়া সপ্তাহের জন্য অর্থ দেওয়া হয়।


তবে কংগ্রেসে ডেমোক্রেটিক দল এই ভাতার পরিমাণ ৬০০ ডলার রেখে পুরো বছরের জন্য বর্ধিত করার পক্ষে। দ্বিতীয় সহায়তা প্যাকেজ নিয়ে রিপাবলিকান দল শেষ মুহূর্তের আলোচনা করছেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৩ জুলাই বিকেলের তথ্য অনুযায়ী ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মিনুচিন নিশ্চিত করেছেন, প্রস্তাবে দ্বিতীয় উদ্দীপনা চেকের পরিমাণ এককালীন ১ হাজার ২০০ ডলার হবে। আগের মতোই দম্পতিরা একসঙ্গে ট্যাক্স ফাইল করলে পাবেন ২ হাজার ৪০০ ডলার এবং অপ্রাপ্ত বয়স্ক সন্তানদের জন্য ৫০০ ডলার করে।

অ্যাসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয়েছে, রিপাবলিকানরা সিনেটে এমন একটি প্রস্তাব তুলছে। বেকারভাতা সপ্তাহে ৬০০ ডলার পাওয়া যাবে না। মিনুচিন সিএনবিসিকে বলেন, কর্মকালীন অবস্থায় প্রাপ্ত মজুরির ৭০ শতাংশ বেকারভাতা পাবেন, যার পরিমাণ সপ্তাহে ৬০০ ডলারের পরিবর্তে ২০০ বা ৩০০ ডলার হতে পারে। এ ছাড়া কাজে ফেরার জন্য বোনাস হিসেবে সপ্তাহে ৪৫০ ডলার করে দেওয়ার প্রস্তাব হয়েছে। প্রেসিডেন্ট ৭ আগস্টের মধ্যে প্রস্তাবে স্বাক্ষর করলে আগস্টের শেষ সপ্তাহের মধ্যে দ্বিতীয় নাগরিক প্রণোদনা পাওয়া যেতে পারে।

কংগ্রেসের সংসদ সদস্যরা পরবর্তী অর্থনৈতিক উদ্দীপনা প্যাকেজ নিয়ে এই সপ্তাহে কাজ শুরু করেছেন। তবে তাঁরা শেষ পর্যন্ত এ বিষয়ে একমত হবেন কিনা, তা এখনো স্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

শনিবারের চিঠি / আটলান্টা / জুলাই ২৬, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৩:৩৭ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ জুলাই ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com