বগুড়ায় আগাম ভুট্টার বাম্পার ফলন

সোমবার, ০৮ মার্চ ২০২১

বগুড়ায় আগাম ভুট্টার বাম্পার ফলন
বাজারে ভুট্টার দাম ভালো থাকায় লাভের আশা করছেন চাষিরা

বগুড়ায় ভুট্টার বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও ভুট্টার ফলন ভালো হওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে। এ বছর ভুট্টার রোগ কম হওয়ার কারণে ফলন ভালো হয়েছে বলে মনে করেন স্থানীয় ভুট্টা চাষিরা। বাজারে ভুট্টার দাম ভালো থাকায় লাভের আশা করছেন তারা।

জানা যায়, উত্তরের বিভিন্ন জেলায় ভুট্টা চাষ নিয়ে কৃষকরা ব্যস্ত। এরই মধ্যে অনেকেই উৎপাদিত ফসল বিক্রি করে বেশ ভালো আয় করেছেন। উৎপাদনে ধানের চেয়ে ভুট্টার খরচ কম হওয়ায় অনেক চাষি ভুট্টা চাষের দিকে ঝুঁকছেন। ফলন ভালো হওয়ায় আগামীতে আরও বেশি পরিমাণ জায়গায় ভুট্টার চাষ হওয়ার সম্ভাবনা রয়েছে। কৃষি সম্প্রসারণের তথ্য মতে, এ বছরে ভুট্টা উৎপাদনের জন্য ৪ লাখ ৫২ হাজার ৩৪১ হেক্টর জমি নির্ধারণ করা হয়েছিল। কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৪ লাখ ৬২ হাজার ৮৮ হেক্টর জমিতে ভুট্টা চাষাবাদ হয়েছে। এবার ভুট্টা উৎপাদনের জন্য ৪৪ লাখ ৬১ হাজার মেট্রিক টনের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তা ছেড়ে যাবে।


 ভুট্টার ফলন ভালো হওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে

ভুট্টা চাষি হাফিজ জানান, তারা দীর্ঘদিন ধরে ভুট্টার চাষ করে আসছেন। এটিকে বাদ দিয়ে অন্য ফসলের চিন্তা করতে পারেন না। এ বছর মোট ১০ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছেন তিনি। বর্তমানে আবহাওয়া ভালো না থাকায় তড়িঘড়ি করে বেশিরভাগ জমির ফসলই ঘরে তুলেছেন ও বাজারজাত করেছেন।

শনিবারের চিঠি/ আটলান্টা / মার্চ  ০৮, ২০২

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ মার্চ ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com