বইমেলায় রোদেলা প্রকাশনীর স্টল বন্ধ

বুধবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৫

বইমেলায় রোদেলা প্রকাশনীর স্টল বন্ধ

 

ঢাকাঃ বাংলা একাডেমির বই মেলায় হযরত  মুহম্মদের (সাঃ) একটি জীবনী গ্রন্থের বাংলা অনুবাদ প্রকাশিত হবার পর এর কিছু বক্তব্য নিয়ে ধর্মীয় অনুভুতিতে আঘাত লাগার অভিযোগ উঠলে মেলা কর্তৃপক্ষ ওই প্রকাশনা সংস্থাটির স্টল বন্ধ করে দিয়েছে।


বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় ইরানী লেখক আলি দস্তির লেখা বই ‘টোয়েন্টি থ্রি ইয়ার্স: এ স্টাডি অব দ্য প্রোফেটিক কেরিয়ার অব মোহাম্মদ’ বইটির বাংলা অনুবাদ কয়েকদিন আগে প্রকাশ করে রোদেলা প্রকাশনী। অনুবাদ করেছেন আবুল কাসেম ও সৈকত চৌধুরী।

এর পর বাংলাদেশের কিছু সংবাদপত্রে রিপোর্ট বের হয় – তাতে অভিযোগ করা হয় যে হযরত  মুহম্মদের (সাঃ) সম্পর্কে বইটির কিছু বক্তব্য মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছে।

রোদেলা প্রকাশনীর প্রকাশিত বইয়ের প্রচ্ছদ

রোদেলা প্রকাশনীর প্রকাশিত বইয়ের প্রচ্ছদ

এ ছাড়া হেফাজতে ইসলাম নামে একটি সংগঠন এক বিবৃতি দিয়ে অবিলম্বে এ বই বাজেয়াপ্ত করা এবং এর প্রকাশের সাথে জড়িতদের শাস্তি দাবি করে।

বাংলা একাডেমির কর্মকর্তা মুরশিদ আনোয়ার এ  প্রতিনিধিকে জানান, একাডেমি এসব বিবৃতি দেখেছে এবং নিশ্চিত হয়েছে যে বইটিতে এমন কিছু কথা আছে – যা মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেবার মতো।

“এর পর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই আমরা প্রকাশনীটিকে বইটি প্রত্যাহার করে নিতে বলেছি এবং স্টলটি বন্ধ করে দিয়েছি – যাতে মানুষ আমাদের দিকে তেড়ে না আসে” – বলেন মি. আনোয়ার।

গতকাল সোমবার দুপুরে বাংলা একাডেমি কর্তৃপক্ষ মেলায় রোদেলা প্রকাশনীর স্টলটি বন্ধ করে দেয়। তার আগেই ওই প্রকাশনা সংস্থাটি বইটি স্টল থেকে তুলে নেয়।

এ ব্যাপারে রোদেলা প্রকাশনী বা অনুবাদক কারো সঙ্গেই কথা বলা সম্ভব হয় নি।

তবে আজ বইমেলায় কিছু পাঠক ও প্রকাশক স্টলটি খুলে দেবার দাবিতে এক মানববন্ধন করেন।

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:০৭ পূর্বাহ্ণ | বুধবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com