ফ্লোরিডায় এনএবিসি কনভেনশন অনুষ্ঠিত

সোমবার, ১৬ অক্টোবর ২০১৭

ফ্লোরিডায়  এনএবিসি কনভেনশন অনুষ্ঠিত

বিনোদনপ্রখ্যাত চলচ্চিত্রভিনেতা সদ্যপ্রয়াত আব্দুর রাজ্জাক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের জনপ্রিয় শিল্পী কন্ঠযোদ্ধা আবদুল জব্বার ও মায়ানমারের নিপীড়িত রোহিঙ্গাদের উৎসর্গ করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের সূর্যোদ্বয়ের রাজ্য হিসেবে পরিচিত ফ্লোরিডার নর্থ মায়ামিতে অনুষ্ঠিত হলো নর্থ আমেরিকা-বাংলাদেশ কনভেনশন (এনএবিসি)। তিন দিনব্যাপী আয়োজিত এবারের কনভেনশনের অনুষ্ঠানস্থল ছিল নর্থ মায়ামী বিচ কালচারাল থিয়েটার সেন্টার। এবারের এনএবিসি সম্মেলনের আয়োজক ছিল বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডা।

৬,৭ও ৮ অক্টোবর অনুষ্ঠিত কনভেনশনে বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের বিশিষ্ট শিল্পী, সাহিত্যিক, নাট্যকারসহ বিভিন্ন রাজনৈতিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের স্বতষ্ফূর্ত অংশগ্রহণে মুখরিত ছিল কনভেনশন সেন্টার। কনভেনশনের অনুষ্ঠানমালায় ছিল সেমিনার, কবিতা আবৃতি, বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত, নৃত্য ও গানসমৃদ্ধ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া দুই দেশের ক্ষুদে শিল্পীদের অংশগ্রহণে গ্রামবাংলার ঐতিহ্য তুলে ধরা হয়েছে কনভেনশনে।
কনভেনশনে বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের কন্ঠশিল্পীদের গানের আসর ছিল দর্শকশ্রোতাদের কাছে অত্যন্ত উপভোগ্য। কনভেনশনের শেষ দিনে ঘোষণা করা হয় এনএবিসি’র নতুন চেয়ারম্যানের ও সাধারণ সম্পাদকের নাম। সর্বসম্মত সিদ্ধান্তে এনএবিসি’র ৭১ সদস্য বিশিষ্ট কমিটির নতুন চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডা’র প্রেসিডেন্ট, বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ দিনাজ খান ও জর্জিয়া সোসাল এন্ড কালচারাল আর্গানাইজেশনের সভাপতি বিশিষ্ট সংগঠক মোহন জাব্বার ।


con 02

উপস্থিত সূধীমন্ডলীর একাংশ

৬ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন-এর উদ্বোধন করেন এনএবিসি’র বিদায়ী চেয়ারম্যান আবু লিয়াকত হুসেন। এই পর্বে সভাপতিত্ব করেন কনভেশন-২০১৭ এর প্রেসিডেন্ট মোহাম্মদ দিনাজ খান। সেক্রেটারি নাঈম খান দাদনের সঞ্চালনায় বক্তব্য রাখেন এনএবিসি কনভেনশনের আহবায়ক কুদরত ই খুদা, নির্বাহী কমিটির ইতরাদ জুবায়ের, সোহেল জুবায়ের, মনজুরুল হোসেন, মনির চৌধুরী, মিল্টন মজুমদার, ফারুক আলম, মোহাম্মদ দিদারুল আলম, লিটন মজুমদার, উত্তম দে, আবুল হাসিব ডিউক, নাহিদ নজরুল, শহিদ ফিরোজ, আবু বাসার জাহাঙ্গীর, আবু ইদ্রিস লাবু, মোহাম্মদ মহসিন হাসান, শাহিন চৌধুরী, মোহাম্মদ ডি হায়দার, মোহাম্মদ আবু নাঈম, প্রধান পৃষ্ঠপোষক রানা খান, মোহাম্মদ জামান, নাফিস আহমেদ, সালাম চাকলাদার, আনোয়ারুল খান দিপু, রাশেদ খান হারুন, জুনায়েত আক্তার, সাইফুল চৌধুরী লেবু, মোহাম্মদ রুবেল, মোহাম্মদ টিটু, সজিব চৌধুরী, ক্ষুুদিরাম, মাফিয়া রহমান, জব্বার মাতব্বরসহ বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডার নেতৃবৃন্দ।

zab

বাঁ থেকে মোহাম্মদ দিনাজ খান ও মোহন জাব্বার

প্রবাসে বিনোদন বিষয়ে বক্তব্য রাখেন নাট্য ব্যক্তিত্ব পিযুষ বন্দোপাধ্যায়। উপস্থিত ছিলেন তার সহধর্মীনি জয়া কর। তিন দিনের অনুষ্ঠান সঞ্চালনা করেন শারমিন সিরাজী সোনিয়া ও মাসুদ ডি হায়দার। বাংলাদেশি ও আমেরিকান নতুন প্রজম্মের শতাধিক স্কুল শিক্ষার্থীদের নিয়ে ৩ দিনের অনুষ্ঠানে আবহমান বাংলার প্রতিচ্ছবির ক্যালিওগ্র্যাফি করেন ফ্লোরিডার অনিবা জামান। এতে বাংলাদেশী ছাড়াও অন্যান্য কমিউনিটির তরুণ-তরুণীরা বাংলা ভাষায় অভিনীত এসব ক্যালিওগ্র্যাফীতে অংশ নেন। গান পরিবেশন করেন কলকাতার জনপ্রিয় গায়ক জিত গাংগুলী, শুভশ্রী, বাংলাদেশের সামিরা আব্বাসী, কালামিয়া, পিন্টু, কৃষনা তিথী, চন্দ্রা রায়, স্থানীয় শিল্পী পাপ্পু রহিম, মিজানুর রহমান, ইরুজা বেগম, নৃত্য পরিবেশন করেন প্রিয়া ও মিম খান। কবিতা আবৃত্তি করেন মিনা রহমানের দল। বাদ্যযন্ত্রে ছিলেন সারগাম ব্যান্ড।
কনভেনশনের দ্বিতীয় দিনে হোটেল হলিডে এক্সপ্রেস মিলনায়তনে এনএবিসি’র সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল আলোচক ছিলেন নাট্য ব্যক্তিত্ব পিযুষ বন্দোপাধ্যায়।
সমাপনীতে এনএবিসি’র নতুন কমিটি নির্বাচন করা হয়। সর্বসম্মতিক্রমে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডার প্রেসিডেন্ট মোহাম্মদ দিনাজ খান ও সেক্রেটারী করা হয় জর্জিয়া সোসাল এন্ড কালচারাল আর্গানাইজেশনের সভাপতি বিশিষ্ট সংগঠক মোহন জাব্বারকে । আগামী বছর এনএবিসি’র সম্মেলন অনুষ্ঠিত হবে বোস্টনে। এর আহবায়ক হয়েছেন মনির চৌধুরী মিলন।

এনএবিসি’র নতুন চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে মোহাম্মদ দিনাজখান বলেন, হাটি হাটি পা পা করে এনএবিসি অনেক দূও এগিয়ে এসেছে। নিয়মিত সম্মেলনের পাশাপাশি। মাসিক সভাসহ বছরের বিভিন্ন দিবসেও প্রোগ্রাম আয়োজন করা হবে। সকল দল ও ব্যাক্তিস্বার্থের উর্ধে উঠে এনএবিসিকে দেশ ও প্রবাসের সেতু বন্ধন হিসেবে গড়ে তুলবো। তিনি সবার সহযোগিতা কামনা করেন। (প্রেস রিলিজ)

শনিবারের চিঠি /আটলান্টা / ১৬ অক্টোবর , ২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৩৪ পূর্বাহ্ণ | সোমবার, ১৬ অক্টোবর ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com