ফোবানার সাহিত্য সম্মেলনে নোয়াখালির ভাষায় চমৎকার রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন তাজুল ইমাম

বুধবার, ০৮ আগস্ট ২০১৮

ফোবানার সাহিত্য সম্মেলনে  নোয়াখালির ভাষায় চমৎকার  রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন তাজুল ইমাম

fobana-logoজুয়েল সাদত,  ফ্লোরিডাঃ গত ২৮ জুলাই শনিবার আটলান্টায় অনুষ্ঠিতব্য ৩২ তম  ফোবনায়  ৩১৪ নাম্বর কক্ষে বসেছিল প্রবাসী ও বাংলাদেশের কবি ও সাহিত্যিকদের মিলন মেলা। মিলন মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ  থেকে আগত আবৃত্তি শিল্পী ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও বিশেষ অতিথি ছিলেন  বাংলাদেশ থেকে আগত লেখক,কবি,গীতিকার লতিফুল ইসলাম শিবলী ।

রিজোয়ান হৃদয়ের সাবলিল উপস্থাপনা্য় প্রথমে স্বাগত বক্তব্য রাখেন ফোবানার হোষ্ট কমিটির মেম্বার সেক্রেটারী নাহিদুল খান সাহেল । তিনি বলেন, ৩২ তম ফোবানা থেকে কবি ও কবিতার আসর শুরু হল , আশা করি ফোবানার আগামী ইভেন্ট গুলোতে তা অব্যাহত থাকবে ।  কবি ও কবিতার আসরে উত্তর আমেরিকার বিভিন্ন  অঙ্গরাজ্য থেকে প্রবাসী কবি ও লেখকরা অংশ গ্রহণ করে ।


স্বাগতিক আটলান্টার কবিদের মধ্যে কবিতা আবৃত্তি করেন মুহাম্মদ আলী মানিক,সাজ্জাদ বিপ্লব, রুমি কবির, শিখা কর্মকার,আরেফিন পিয়াল, মাহবুব ভুইয়া,রাশেদ চৌধুরী,মারুফ ভুইয়া,জাকিয়া তৌফিক, ইকবাল এমদাদ, রিজোয়ান হৃদয় । প্রতিটি কবিতার সাথেই ছিল পিয়ানোর কম্বিনেশন,যা কবিতা আবৃত্তিকে করে তুলে হৃদয়গ্রাহী ।

এ ছাড়াও আরও  আবৃতি করেন ফ্লোরিডার জুয়েল সাদত, নিউ জাসির কবির কিরন,ফ্লোরিডার ডা: সালাউদ্দিন , নিউ ইয়র্কের আবির আলমগীর , আবু রায়হান, ওয়েষ্ট ভাজিনিয়ার রাজিয়া সুলতানা ।  ফ্লোরিডার সাংবাদিক ও কবি জুয়েল সাদত তার কথা মালায় কিছুটা হাস্য রসের সুযোগ করে দেন ,তখন অডিয়েন্স কিছুটা জমে উঠে । তিনি তিনটি কবিতা আবৃত্তি করেন , তার “ আমি একটি খুন করব ” কবিতাটি বেশ জনপ্রিয় হয়ে যায় ।

গীতিকার কবি লতিফুল ইসলাম শিবলী চম্যকার প্রবাসের উপর একটি লম্বা কবিতা যখন আবৃত্তি করছিলেন পিয়ানোর সুরে তখন পিন পতন নিরবতায় সবাই শুনছিলেন ।

FB_IMG_1533336037078প্রধান অতিথি ভাস্বর বন্দ্যোপাধ্যায় এক নাগারে বাংলা সাহিত্যের অনেক গুলো কবিতা আবৃত্তি করেন ।  ছিল কবিদের নিজেদের পরিচিতি তুলে ধরা ও কবিদের নিজেদের জনপ্রিয় কবিতা গুলো স্বরচিত কন্ঠে পাঠের সুযোগ ।  কবি ও কবিতার আসরে কবিরা নিজেদের মধ্যে ভাব বিনিময় করেন, চলে জম্পেস আড্ডা ।  প্রায় ৪ ঘন্টা চলে কবি ও কবিতার আসরের অনুষ্টান । ৩১৪ রুমে পিয়ানোর সুরে কবিতা পাঠের আসরে ছিল হল ভরা কবিতাপ্রেমীদের ভীড় ।  বিকেল গড়িয়ে সন্ধ্যা নামে কেউ টের পাননি ।  ফোবানার দ্বিতীয় দিনের মুল অনুষ্টান হয়ে যায় কবি ও কবিতার আসরটি ।   প্রতিষ্টিত কবিদের কবিতা গুলো ছিল হৃদয় ছোয়া , প্রত্যেক কবিই একেক জন, একেক জনকে ছাড়িয়ে যান ।  সোহেল আহমেদ তৈরী করেন চম্যকার কবি ও কবিতার আসরের মঞ্চ । পিয়ানো বাজানোতে ছিলের পিয়া সেনগুপ্ত। ভাস্বর বন্দ্যোপাধ্যায়কে পেয়ে উত্তর আমেরিকার কবিরা  ছিলেন  উ্যফুল্লিত ।

ফোবানার তৃতীয় দিন ২৯ জুলাই রোববার ৩১৪ না্ম্বার কক্ষে বিকাল ৩ টায় শুরু হয় সাংবাদিক ও সম্পাদক রুমি কবির ও বাংলা ধারার সভাপতি মাহবু্ব ভুইয়ার উপস্থাপনায় সাহিত্য সম্মেলন ।  প্রবাসের লেখালেখি নিয়ে দুটি প্যানেলে শুরু হয় সাহিত্য আসর । বাংলাদেশ প্যানেলে ছিলেন ভাস্বর বন্দ্যোপাধ্যায় , লতিফুল ইসলাম শিবলী ও নজরুল একাডেমী ও ছায়ানটের কল্পনা আনাম  প্রমুখ  । ।  উত্তর আমেরিকার প্যানেলে ছিলেন ঘুরঘুর সম্পাদক ডা: হুমায়ুন কবির, রাজিয়া সুলতানা ও তাজুল ইমাম।

 

সাহিত্য আসরে উপস্থিত সুধীমন্ডলির একাংশ

সাহিত্য আসরে উপস্থিত সুধীমন্ডলির একাংশ

উন্মুক্ত আলোচনায় আংশ গ্রহন করেন ডা: নাসিম, সাংবাদিক জুয়েল সাদত, লেখক, সাংবাদিক সিকদার মনজিলুর রহমান, লেখক আরিফ মাহমুদ, ডা: আজিজুর রহমান,ডা: সালাউদ্দিন ,কবির কিরন,সাজ্জাদ বিপ্লব,রাশেদ চৌধুরী,জাকিয়া তৌ্ফিক,শিখা কর্মকার,শুভশ্রী নন্দী  ,বিশিষ্ট রন্ধন শিল্পী আলপনা হাবিব, আরেফিন পিয়াল ,মোহাম্মদ হারুনুর রশিদ,রীটা আলী প্রমুখ  ।

বাংলা সাহিত্য ভাষার প্রয়োগ, আঞ্চলিক  ভাষা , প্রবাসের নতুন প্রজন্মের ভাষা , বাংলাদেশের প্রাইভেট রেডিও জকিদের ভাষার অপব্যাবহার , সাহিত্যের নানা বিবর্তন , বিভিন্ন বিষয় নিয়ে সকলে মতামত তুলে ধরেন । বাংলাদেশে লেখকদের স্বাধীনতা নেই। রাজিয়া সুলতানা বলেন  প্রবাসেও আমার লিখতে ভয় পাই স্বদেশের কারণে ।

প্রায়  তিন ঘন্টা ব্যাপী সাহিত্য সম্মলনে  নোয়াখালির আঞ্চলিক ভাষায় চমৎকার  রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন নিউইয়র্ক থেকে আগত শিল্পী তাজুল ইমাম ।

শনিবারের চিঠি / আটলান্টা / আগষ্ট ০৮, ২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০৮ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ আগস্ট ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com