ফেসবুকে সরকারের সমালোচনা করার গাজীপুরে ভূমিকর্মকর্তা বরখাস্ত

সোমবার, ২৫ মে ২০১৫

ফেসবুকে সরকারের সমালোচনা করার গাজীপুরে ভূমিকর্মকর্তা বরখাস্ত

 

Gazipurগাজীপুরঃ ফেসবুকে সরকারের সমালোচনার অভিযোগে গাজীপুরের একজন ভূমি উপ-সহকারী কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে। একই সঙ্গে তার বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে না, সে সম্পর্কে জবাব দিতে বলা হয়েছে।


কাপাসিয়া উপজেলার বারিষাব ইউনিয়নের কুশদী ভূমি উপ-সহকারী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান সরকার ও প্রশাসন নিয়ে আপত্তিকর মন্তব্য ও সমালোচনা করায় গত ২০শে মে জেলা প্রশাসন তাকে সাময়িকভাবে বরখাস্ত করে। কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিছুর রহমান সাংবাদিকদের জানান, ভূমি উপ-সহকারী কর্মকর্তা কামরুজ্জামান তার ফেসবুকে বর্তমান সরকার ও প্রশাসন সম্পর্কে আপত্তিকর মন্তব্য পোস্ট করেছেন। এজন্য তাকে এর আগে কারণ দর্শানের নোটিশ দেয়া হয়। তাকে সাময়িক বরখাস্তসহ তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বরখাস্ত হওয়ার পরে ওই কর্মকর্তা তার ফেসবুকে স্ট্যাটাস দেন, ‘আজ আমি সত্যিই ভীষণ মর্মাহত। কারণ আমার জীবনে আজ এমন এক ঘটনা ঘটে গেল যা কাউকে বলতেও পারছি না আবার সইতেও পারছি না! এমনকি স্ত্রী, মা-বাবার কাছেও বলতে পারি নি… আজ আমি বুঝতে পারছি কষ্ট কাকে বলে! মানুষ কেন আত্মহত্যা করে?’ এর পর শুক্রবার তিনি তার ফেসবুকে স্ট্যাটাস দেন, ‘সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে, আমার প্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দীর্ঘদিনের পথচলায় আমার কোন লাইক/কমেন্ট/শেয়ারিং/আপলোডিং দ্বারা যদি কোন ব্যক্তি/সংস্থা/রাজনৈতিক সংগঠন মর্মাহত ও ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন তাহলে আমি বিশেষভাবে ক্ষমাপ্রার্থী। আশা করি নিজ গুণে ক্ষমা করে দিবেন।’ এদিকে মোহাম্মদ কামরুজ্জামান গাজীপুর নামের ফেসবুক আইডিতে গিয়ে দেখা যায়, এতে তিনি সমসাময়িক বিষয়ে কিছু মন্তব্য পোস্ট করেছেন। যেগুলোর মধ্যে আছে, ‘উন্নয়নের যানজটে তটস্থ আমরা গাজীপুরবাসী! (জয়দেবপুর লেভেলক্রসিং)’ ‘দেশ এখন খাদের কিনারে!! (ইছালী টু নীলেরপাড়া সড়ক দেখলেই বোঝা যায়)’।

‘উন্নয়নের জ্বরে, না থুক্কু, উন্নয়নের জোয়ারে ভাসছে গাজীপুর সিটি করপোরেশনের নীলেরপাড়া টু ইছালী সড়ক!’ ‘গাজীপুরের কাপাসিয়া উপজেলা টু বাজার রোডের বেহাল অবস্থা! দ্রুত সংস্কার ও প্রশ্বস্তকরণ দরকার। (প্রায় আধঘণ্টা জ্যামে আছি)’ ‘ভাবতে অবাক লাগে কাপাসিয়া সদর রোডেও জ্যামে থাকতে হয়!!!!’ ‘রমজানে দাম বাড়বে না পিয়াজের!! (কারণ রমজানের প্রায় ০১ মাস পূর্বেই ২৪ টাকার পিয়াজ এখন ৪৮ টাকা) সুতরাং বেতন বাড়িয়ে লাভ কি যদি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে না থাকে?’ ‘এ জ্যামে থাকবো কত আর?? দেশে চলছে উন্নয়নের জোয়ার, তবুও জয়দেবপুর লেভেলক্রসিংয়ে নেই কোন বাইপাস/ফ্লাইওভার! ইস্ট হচ্ছে প্রতিদিন গাজীপুরবাসীর গড়ে আট শ্রম ঘণ্টার। তবু বেহায়া নেতা-নেত্রীদের বুলি, তারা নাকি উন্নয়নের রূপকার! এ লজ্জা কার?’ ‘বিংশ শতাব্দীর মধ্যে এবং মানবজাতির গোটা ইতিহাসে সবচেয়ে বৃহত্তম ‘মানুষের ভিড়’। তার এমন সব স্ট্যাটাসের সঙ্গে সড়কের নানা বেহাল অবস্থার ছবিও ছিল। এ ছাড়া সম্প্রতি কারাগারে বিএনপি নেতা নাসির উদ্দিন পিন্টুর মৃত্যু এবং চিকিৎসা নিয়েও একটা মন্তব্য তিনি লিখেছেন।

এ বিষয়ে কামরুজ্জামান বলেন, ফেসবুকে তিনি সরকারের বিরুদ্ধে কোন কথা লেখেননি। শুধু কিছু ব্যক্তিগত মতামত শেয়ার করেছেন। ডিজিটাল যুগে মুক্তভাবে স্বাধীনভাবে মতামত তুলে ধরা যাবে না এমনটা তার জানা ছিল না। তিনি আরও জানান, তিনি বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি, গাজীপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক। আসন্ন সম্মেলনে তিনি জেলা শাখার সাধারণ সম্পাদক পদপ্রার্থী। ষড়যন্ত্রের অংশ হিসেবেই হয়তো ঊর্ধ্বতন কর্মকর্তার মাধ্যমে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

শনিবারের চিঠি / আটলান্টা / ২৫ মে ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:২৩ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ মে ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com